দলীপে সেঞ্চুরি পুজারার

A G Bengali
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছিলেন চেতেশ্বর পুজারা (Cheteshwar Pujara)। তারপরেই তাঁর বাবা বলেছিলেন, ভেঙে পড়ার পাত্র নন পুজি। জাতীয় দলে ফেরার জন্য যা করার ঠিক করবেন। এক বর্ণও ভুল বলেননি তিনি। বাদ পড়েই ঘরোয়া ক্রিকেটে মনোনিবেশ করেন পুজারা তার ফল একটা দুর্দান্ত সেঞ্চুরি। দলীপ ট্রফির (Duleep Trohy) সেমিফাইনালে মধ্যাঞ্চলের (Central Zone) বিরুদ্ধে পশ্চিমাঞ্চলের (West Zone) হয়ে অপরাজিত ১৩২ করেন তিনি। এবং সেই সঙ্গে অজিত আগরকর (Ajit Agarkar) সহ জাতীয় নির্বাচকদের স্পষ্ট বার্তা দিলেন, ফুরিয়ে যাননি তিনি।
৪০ রানে দুই উইকেট পড়ে গিয়েছিল পশ্চিমাঞ্চলের। সেখান থেকে সূর্যকুমার যাদবকে (Surya Kumar Yadav) নিয়ে ৯৫ রানের জুটি গড়েন। নিজে একটি ছয় এবং ১৪টি চার সহ ২৬৬ বলে ১৩২ রানের ইনিংস খেলেন। পুজারার ইনিংসের সৌজন্যেই ৩৮৩ রানের লিড নিয়ে চালকের আসনে পশ্চিমাঞ্চল। প্রথমে ব্যাট করতে নেমে ২২০ রানে অলআউট হয়ে গিয়েছিল পুজারার দল। এরপর ১২৮ রানে শেষ হয়ে যায় মধ্যাঞ্চল।
পুজারার বাদ পড়া নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেছিলেন কিংবদন্তি সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। তিনি বলেছিলেন, আমাদের ব্যাটিং ব্যর্থতার জন্য ওকে কেন বলির পাঁঠা করা হল? ভারতীয় ক্রিকেটের বিশ্বস্ত সেবক ও, শান্ত এবং দক্ষ। যেহেতু সোশ্যাল মিডিয়ায় লক্ষ লক্ষ ফলোয়ার নেই, যারা পুজারা বাদ পড়লে চেঁচামেচি করবে, সেজন্যই কি বাদ দেওয়া হল? এই সিদ্ধান্ত বোধগম্য নয়।

দল ঘোষণায় সাংবাদিক সম্মেলন না করা নিয়েও উষ্মা প্রকাশ করেছেন সানি। তিনি বলেন, ঠিক কী কারণে পুজারা বাদ পড়ল আর অন্যান্য ব্যর্থরা টিমে থেকে গেল? আমি জানি না কারণ আজকাল নির্বাচন কমিটির চেয়ারম্যান কিংবা যে-ই হোক, সংবাদমাধ্যমের মুখোমুখি হয় না। ওখানেই এ সমস্ত প্রশ্ন তোলা যেত।
বয়সের কারণে পুজারাকে ছেঁটে ফেলা হয়েছে, এই যুক্তিও মানছেন না গাভাসকর। তিনি বললেন, আজকাল খেলোয়াড়রা ৩৯-৪০ বছর বয়স পর্যন্ত খেলতে পারে, এতে দোষের কিছু নেই। তারা সবাই খুব ফিট এবং যতক্ষণ রান করছে বা উইকেট নিচ্ছে, আমি মনে করি না বয়স ফ্যাক্টর হওয়া উচিত। স্পষ্টতই শুধুমাত্র একজনকে আলাদা করা হয়েছে যেখানে অন্যরাও ব্যর্থ হয়েছে। আমার কাছে ব্যাটিং ব্যর্থ হয়েছে। অজিঙ্ক্য রাহানে (Ajinkya Rahane) ছাড়া আর কেউ রান পায়নি। তাই কেন পুজারাকে বলির পাঁঠা করা হল, নির্বাচকদের তার ব্যাখ্যা দিতে হবে।        
 

Find Out More:

Related Articles: