কোয়ার্টার ফাইনালে জকোভিচ

A G Bengali
অতি সহজেই চতুর্থ রাউন্ডের বাধা পেরিয়ে গেলেন নোভাক জকোভিচ (Novak Djocovic)। জুয়ান পাবলো ভারিয়াসকে ৬-৩, ৬-২, ৬-২ হারিয়ে ফরাসি ওপেনের (French Open) কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন। এই নিয়ে ১৭ বার এই গ্র্যান্ড স্ল্যাম (Grand Slam) টুর্নামেন্টের ফাইনালে উঠলেন তিনি। শেষ আটে তাঁর মুখোমুখি ১১ নম্বর বাছাই রাশিয়ার কারেন খ্যাচানভ (Karen Khachanov)। লোরেঞ্জো সেনেগোকে ১-৬, ৬-৪, ৭-৬ (৭), ৭-১ হারিয়ে কোয়ার্টারে উঠলেন তিনি।
রাফায়েল নাদাল নেই (Rafael Nadal), রোলাঁ গারোঁয় (Rolland Garros) ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জেতার লক্ষ্যে অনেকটা এগিয়ে এসেছেন জকোভিচ। তবে তাঁর লক্ষ্যে বাধা হয়ে দাঁড়াতে পারেন বিশ্বের এক নম্বর কার্লোস আলকারাজ (Carlos Alcaraz)। নাদালেরই স্বদেশীয় আলকারাজের বয়স মাত্র ২০। এখন থেকেই তাঁকে নিয়ে হইচই শুরু হয়েছে। ‘নতুন নাদাল’ হিসেবে ডাকা হচ্ছে তাঁকে। নাদালের মতোই মাটির কোর্টে (Clay Court) স্বচ্ছন্দ। চতুর্থ রাউন্ডে লোরেঞ্জো মুসেত্তিকে ৬-৩, ৬-২, ৬-২ উড়িয়ে কোয়ার্টারে পৌঁছেছেন আলকারাজ। আশা করা যায়, সেমিফাইনালে জকোভিচ-আলকারাজ ধুন্ধুমার লড়াই হবে।
এদিকে ৩৬ বছর বয়সি সার্বিয়ান টেনিস তারকা বিশ্রামকে খুবই গুরুত্ব দিচ্ছেন। কেরিয়ারের এই পর্যায়ে বিশ্রাম এবং রিকভারি গ্র্যান্ড স্ল্যাম জেতার সবথেকে গুরুত্বপূর্ণ অংশ বলে মনে  করেন। ‘জোকার’ বলছেন, ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্ভবত অন্য সমস্ত রিকভারি রুটিনের থেকেও বেশি। আমি রাতে অন্তত সাড়ে আট ঘণ্টা ঘুমাতে পছন্দ করি। আমার ঘুম বেশ গভীর, রাতে ভাঙে না।
জকোভিচ আরও বলেন, যদি আপনি কঠোর শারীরিক পরিশ্রম করেন, তবে শরীরের ঘুম প্রয়োজন। আরইএম ঘুম (যে ঘুমের সময় মানুষ স্বপ্ন দেখে, চোখ বন্ধ থাকলেও চোখের মণি নড়াচড়া করে) সবথেকে গুরুত্বপূর্ণ। আমি খুব তাড়াতাড়ি ঘুমোই না আবার দেরিও করি না। ঘুম থেকে উঠে ধ্যান করার অভ্যেস রয়েছে জকোভিচের। তিনি বলছেন, কখনও কখনও মিনিট পাঁচেকের শ্বাসের ক্রিয়ায় আমার শরীর রিচার্জ হয়, সারাদিনের জন্য একটু বেশি এনার্জি পেতে সাহায্য করে।  

Find Out More:

Related Articles: