বাজেটে বিরাট কর ছাড়

A G Bengali
৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ছাড় আয়করে। বুধবার বাজেট পেেশে করে বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। আয়করের ঊর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা বেড়ে ৭ লক্ষ করা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এতে মধ্যবিত্তরা স্বস্তি পাবেন বলে আশা করেন তিনি। নতুন কর কাঠামোয় ৭ লক্ষ টাকা কর ছাড়ের ঘোষণা করা হয়েছে বাজেটে। কর কমায় দাম কমতে চলেছে খেলনা সামগ্রীর।
অর্থমন্ত্রীর ঘোষণা, বছরে ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে তাঁকে দিতে হবে ৪৫ হাজার টাকা আয়কর। যাঁর বার্ষিক আয় ১৫ লক্ষ টাকা বা তার উপর তাঁকে দেড় লক্ষ টাকা কর দিতে হবে। আগে এই কর দিতে হত ১ লক্ষ ৮৭ হাজার টাকা।
একবার দেখে নেওয়া যাক ঠিক কী বদল হল-
০ থেকে ৩ লক্ষ টাকা - শূন্য
৩ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা - ৫ শতাংশ
৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা - ১০ শতাংশ
৯ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা - ১৫ শতাংশ
১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা - ২০ শতাংশ
১৫ লক্ষ টাকার উপরে - ৩০ শতাংশ

অন্যদিকে, বুধবার বাজেট পেশের (Union Budget 2023) আগেই শেযার বাজারের (Share Market) সূচক উপরে। আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitaraman) বাজেট বক্তৃতা শুরু হবে সকাল ১১টায়। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে এটিই সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এই বাজেট থেকে মানুষের প্রত্যাশা রয়েছে অনেক। মধ্যবিত্তদের ক্ষেত্রে এই বাজেট কতটা প্রভাব ফেলবে, সেদিকেই তাকিয়ে গোটা দেশ। পাশাপাশি ধুঁকতে থাকা সেয়ার বাজারের দিকেও নজর ছিল বিনিয়োগকারীদের।
এদিন সকালে বড় লাফ দিয়েছে শেয়ার বাজার। বাজার খুলতেই সেনসেক্সের (Sensex) সূচক ৪৩৭.৩২ পয়েন্ট বৃদ্ধি পায়। বর্তমানে সেনসেক্সের সূচক ৫৯ হাজার ৯৮৭ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে। নিফটির (Nifty) সূচক দাঁড়িয়েছে ১৫০ পয়েন্টের কাছাকাছি।

Find Out More:

Related Articles: