ফের ফিফার বর্ষসেরা পুরস্কার পেলেন মেসি

A G Bengali
মেসি (Lionel Messi) ফের ফিফার (Fifa) বর্ষসেরা ফুটবলার (Footballer) হলেন। ফিফা ‘দ্য বেস্ট প্লেয়ার ‘ পুরস্কার জিতলে লিয়োনেল মেসি (Messi was crowned the best player)। আর্জেন্তিনাকে (Argentina) বিশ্বকাপ জেতাতে ৭টি গোল ও তিনটি অনবদ্য গোলে অ্যাসিস্ট করেন মেসি। ১৪ বছরে ৭ বার এই ফিফা পুরস্কার পেলেন তিনি। করিম বেঞ্জেমা (Karim Benzema) ও কিলিয়ান এমবাপ্পেকে (Kylian Mbappe) হারিয়ে এবার ওই পুরস্কার জেতেন তিনি।পঁয়ত্রিশ বছরের এই ফরোয়ার্ড গত বিশ্বকাপ ফাইনালে দুটি গোল করেছেন। পুরস্কার গ্রহণ করার পর মেসি বলেন, বিশ্বকাপ জেতা স্বপ্ন সত্যি হওয়ার মতো। টিমের সহ খেলোয়াড়, আর্জেন্তিনা (Argentina) ও তাঁর পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। প্যারিসে (Salle Pleyel in Paris) এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়।
একনজরে মেসির কয়েকটি কৃতিত্ব- এক ক্যালেন্ডার বছরে সবচেয়ে বেশি গোল করেছেন মেসি। ২০১২ সালে ৯১টি গোল করেছিলেন। ক্লাব ফুটবলে একই মরশুমে গোল্ডেন বুট, ফিফা ওয়র্ল্ড প্লেয়ার ও ব্যালন ডি অঁর পুরস্কার জেতেন। ২০০৯-২০১০ মরশুমে ওই কৃতিত্ব অর্জন করেন তিনি।  ফিফা বিশ্বকাপে দুবার গোল্ডেন বল পুরস্কার পান মেসি। গত বছর এবং ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে তিনি এই পুরস্কার পান। কেরিয়ারে ৭ বার ব্যালন ডি অঁর জয়ী হয়েছেন। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা এই পুরস্কার জেতেন। এরপরে ২০১৫, ২০১৯ ও ২০২১ সালে এই পুরস্কার জেতেন তিনি।
আগেই আর্জেন্তিনা কোচ লায়োনেল স্কালোনি (Lionel Scaloni) এবছরের ফিফা মেনস কোচ হয়েছেন। মেনস  গোলকিপার পুরস্কার পেয়েছেন আর্জেন্তিনার এমিলিয়ানো মার্তিনেজ। ফিফা বেস্ট মেনস প্লেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন লিয়োনেল মেসি। তেমনি বেস্ট উওম্যান প্লেয়ার অ্যাওয়ার্ডস পেয়েছেন স্পেনের অ্যালেক্সিয়া পুতেল্লাস।

Find Out More:

Related Articles: