ইনিংস ও ১৪১ রান ওয়েস্ট ইন্ডিজকে হারাল ভারত

A G Bengali
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন দিনেই টেস্ট জিতল ভারত। ব্যাটে, বলে ক্যারিবিয়ানদের ধোপেই টিকতে দিল রোহিত শর্মারা। ১৪১ রানে প্রথম টেস্ট জয় ভারতের। ডমিনিকায় জিতে টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল বিরাট কোহলিরা। দুই ইনিংস মিলিয়ে ১২টি উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন এই নিয়ে অষ্টমবার কোনও টেস্ট ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নিলেন। ম্যাচের সেরা অভিষেক টেস্টে শতরান করা যশস্বী জয়সওয়াল।
ওয়েস্ট ইন্ডিজের ১৫০ রানের জবাবে শুক্রবার টেস্টের তৃতীয় দিনে চা বিরতির এক ঘণ্টার কিছু আগে ভারত ৫ উইকেটে ৪২১ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করেছিল। চা বিরতিতে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ২ উইকেটে ২৭। তৃতীয় সেশনেই ভারত তুলে নিল বাকি ৮টি উইকেট। এই নিয়ে ২৩ বার কোনও টেস্টে শেষ উইকেটটি পেলেন অশ্বিন।
শুক্রবারই ৭৬ রান করে বিরাট আউট হন। তার পর ঈশান কিশান তাঁর প্রথম টেস্টে ব্যাট করতে নামেন। এক দিনের ক্রিকেটে ২০০ করা ব্যাটার শুক্রবার একটার পর একটা বল ছাড়ছেন, কখনও ডিফেন্ড করছেন। ডিক্লেয়ার করে দেন রোহিত। ২৭১ রানে এগিয়ে তখন ভারত। জয়ের জন্য সেই রান যে যথেষ্ট তা ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের ব্যাটিং দেখেই বোঝা গিয়েছিল।  দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ১৩০ রানে গুটিয়ে যায়। অশ্বিন প্রথম ইনিংসে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৭টি উইকেট নিলেও তাঁকে টপকে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন যশস্বী জসওয়াল।
আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে  অশ্বিনকে বাইরে রেখেছিল ভারত। তারপরই টেস্টেই অশ্বিনের এই দুরন্ত কামব্যাক। ৩৪ বার ইনিংসে পাঁচ উইকেট দখলের নিরিখে ধরে ফেললেন রঙ্গনা হেরাথের নজির।

Find Out More:

Related Articles: