এক দশক পর বুমরাকে ছাড়া মুম্বই

A G Bengali
আইপিএলের (IPL) ইতিহাসে সবথেকে সফল দল মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। পাঁচবার ট্রফি তুলেছে তারা। কিন্তু গত মরশুমে সবচেয়ে জঘন্য পারফর্ম্যান্স ছিল রোহিত শর্মাদের (Rohit Sharma)। লিগ টেবিলে সবার নীচে শেষ করেছিলেন তাঁরা। এবার কামব্যাক করতে মরিয়া নীতা আম্বানির দল। কিন্তু এবার গোটা আইপিএলেই নেই দলের এক নম্বর বোলার জশপ্রীত বুমরা (Jashprit Bumrah)। গত এক দশকে এই প্রথমবার বুমরাকে পাচ্ছে না মুম্বই, যা অবশ্যই তাদের জন্য বিরাট বড় ধাক্কা।
ইংলিশ পেসার জোফ্রা আর্চার (Jofra Archer) এবং বুমরাকে একসঙ্গে বল করতে দেখার জন্য মুখিয়ে ছিল মুম্বই সমর্থকরা। তা হওয়ার নয়। চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গিয়েছেন অজি পেসার ঝাই রিচার্ডসনও (Jhye Richardson)। দুই দক্ষিণ আফ্রিকান ট্রিস্টান স্টাবস এবং ডেওয়াল্ড ব্রেভিস আছেন। কিন্তু নেদারল্যান্ডসের বিরুদ্ধে একদিনের সিরিজে সুযোগ পেলে মুম্বইয়ের হয়ে প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুজন। ২ এপ্রিল রয়্যাল চালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) বিরুদ্ধে অভিযান শুরু করছে মুম্বই।
আশার কথা, এবার জোফ্রা আর্চারকে পাচ্ছেন রোহিত শর্মা। ২০২২ সালের নিলামে ইংলিশ জোরে বোলারকে কিনেছিল মুম্বই, এটা জানা সত্ত্বেও তাঁকে পাওয়া যাবে না। বলা যায়, ভবিষ্যতের বিমা হিসেবে আর্চারকে নিয়েছিল তারা। তবে বুমরা এবং রিচার্ডসনের চোটে মুম্বইয়ের পেস বিভাগ বেশ দুর্বল। আর্চার ছাড়া বড় নাম বলতে রয়েছেন জেসন বেহরেনডর্ফ (Jason Behrendorff)। এছাড়া আকাশ মাধোয়াল, অর্জুন তেন্ডুলকর (Arjun Tendulkar), রমনদীপ সিং, আর্শাদ খানের মতো আনকোরারা রয়েছেন। অলরাউন্ডার ক্যামেরন গ্রিন বল করবেন অবশ্যই।
মুম্বইয়ের জন্য আরও সমস্যা এবারও কোনও ‘মার্কি’ স্পিনার নেই তাদের। এর আগে বিশ্বমানের স্পিনার ছাড়াই চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই, কিন্তু তখন তাদের হাতে বিস্ফোরক পেস ব্যাটারি ছিল। এবার পেস বিভাগও অর্ধেক দুর্বল, আবার ভালো স্পিনারও নেই। লেগস্পিনার পীযূষ চাওলা (Piyush Chawla) আছেন বটে, তবে তিনি আইপিএলে শেষবার খেলেছিলেন ২০২১ সালে, তাও সিএসকের হয়ে মাত্র এক ম্যাচ।
হার্দিক পাণ্ডিয়া এবং কায়রন পোলার্ডের মতো ভালো দুই অলরাউন্ডারকে হারিয়েছে মুম্বই। তবে তার জায়গায় এবার দলে আছেন টিম ডেভিড এবং ক্যামেরন গ্রিন (Cameron Green)। এই মরশুমের নিলামে ১৭.৫ কোটি টাকা দিয়ে গ্রিনকে কিনেছে মুম্বই। ব্যাটে-বলে তাঁর কাছ থেকে বড় অবদান আশা করছে টিম ম্যানেজমেন্ট থেকে সমর্থকরা। প্রসঙ্গত, অবসর নেওয়ার পর মুম্বইয়ের ব্যাটিং কোচ এখন পোলার্ড।      

Find Out More:

Related Articles: