বড় শাস্তির মুখে রোহিত শর্মারা

A G Bengali
শনিবার ভারত (India)-নিউজিল্যান্ড (New Zealand) দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ। তার আগে বড় শাস্তির মুখে টিম ইন্ডিয়া (Team India)। স্লো-ওভার রেটের জন্য ম্যাচ ফি-র ৬০ শতাংশ কাটা গেল রোহিত শর্মাদের (Rohit Sharma)। প্রথম একদিনের ম্যাচে নির্ধারিত সময়ে ওভার শেষ করতে না পারায় এই জরিমানার মুখে পড়ে ভারত।
প্রথম এক দিনের ম্যাচে ১২ রানে ম্যাচ জেতে ভারত। কিন্তু সেই ম্যাচে নির্ধারিত সময়ের পর তিন ওভার বাকি ছিল রোহিতদের। আইসিসির নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে জরিমানা দিতে হবে। প্রতি ওভারের জন্য ২০ শতাংশ করে ম্যাচ ফি কেটে নেওয়া হয়। তিন ওভার বাকি থাকার রোহিতদের ৬০ শতাংশ ম্যাচ ফি কাটা হয়েছে। ম্যাচ রেফারির কাছে ইতিমধ্যেই নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে রোহিত শর্মারা। তাই কোনও শুনানি হবে না বলে জানিয়েছে আইসিসি।
আইসিসির নিয়ম অনুযায়ী এখন আর নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে অধিনায়ককে নির্বাসিত করা হয় না। তাই পরের ম্যাচেও যদি সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারে ভারত, তা হলে আবার ম্যাচ ফি কাটা হবে ক্রিকেটারদের।
প্রসঙ্গত, প্রথম একদিনের ম্যাচে  প্রথমে ব্যাট করে ৩৪৯ করেছিল ভারত (India)। তখনই বোঝা গিয়েছিল, অঘটন না ঘটলে কিংবা ভারতের বোলাররা না ছড়ালে জয় নিশ্চিত। কিন্তু নিউজিল্যান্ড (New Zealand) দেখাল কেন তারা আইসিসি ক্রমতালিকায় ৫০ ওভারের ফর্ম্যাটে এক নম্বর দল। বলা ভালো, দেখালেন মাইকেল ব্রেসওয়েল (Michael Bracewell)। একাই ভারতকে হারিয়ে দিচ্ছিলেন তিনি। আদতে একজন স্পিনার, বল হাতে আজ মার খেয়েছিলেন। কিন্তু ব্যাট হাতে তার শোধ নিলেন কয়েকগুণ বেশি। ৭৮ বলে ১৪০ রানের বিস্ফোরক ইনিংসের জন্যই জেতার জায়গায় পৌঁছে গিয়েছিল কিউয়িরা।

Find Out More:

Related Articles: