নতুন রেকর্ড বেন স্টোকসের

A G Bengali
জো রুটের (Joe Root) থেকে অধিনায়কত্বের ব্যাটন বেন স্টোকসের (Ben Stokes) হাতে আসার পর থেকেই ইংল্যান্ডের (England) টেস্ট দলের ভোল বদলে গিয়েছে। ক্রমগাত ব্যর্থ হতে থাকা দলটা আজ টেস্ট ক্রিকেটকে অন্য উচ্চতায়, অন্য আঙ্গিকে এগিয়ে নিয়ে চলেছে। আর তার পুরোধা স্টোকস নিজে। ইতিমধ্যেই সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন তিনি। শুক্রবার নতুন রেকর্ড গড়লেন তিনি এবং নিজেকে দুই কিংবদন্তি অলরাউন্ডার স্যর গারফিল্ড সোবার্স (Sir Garfield Sobers) এবং জাক কালিসের (Jacques Kallis) সঙ্গে একাসনে বসালেন।
সোবার্স এবং কালিসের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০০ রান, ১০০টি উইকেট এবং ১০০টি ক্যাচ ধরলেন স্টোকস। রান এবং উইকেটের মাইলস্টোন আগেই পেরিয়ে গিয়েছিলেন, শুক্রবার অ্যালেক্স ক্যারির (Alex Carey) ক্যাচ ধরে ১০০ ক্যাচ সম্পূর্ণ করলেন। জো রুটের অফস্টাম্পের বাইরের বল কভারের উপর দিয়ে মারতে গিয়ে ইংল্যান্ড অধিনায়কের হাতে ধরা পড়েন অজি উইকেটকিপার।

দীর্ঘ দুই দশকের কেরিয়ারে ৯৩টি টেস্ট ম্যাচ খেলেছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার সোবার্স। ৫৭.৭৮ গড়ে ৮০৩২ রান এবং ২৩৫টি উইকেট নেওয়ার পাশাপাশি ১০৯টি ক্যাচ ধরেন তিনি। এদিকে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি কালিস খেলেছেন ১৬৬টি টেস্ট। বিস্ময়কর ১৩,২৮৯ রান করার পাশাপাশি নিয়েছেন ২৮০টি উইকেট এবং ক্যাচ ধরেছেন ২০০টি। টেস্টের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ সফল ফিল্ডার তিনি।
এ যাবত ৯৭টি টেস্ট খেলেছেন স্টোকস। ৬০৭৫ রানের পাশাপাশি তাঁর ঝুলিতে ১৯৭টি উইকেট রয়েছে। ওভাল টেস্টের দ্বিতীয় দিনে ১০০ ক্যাচের মালিক হয়ে গেলেন তিনি। প্রসঙ্গত, এ ম্যাচে ব্যাটারদের অতি আক্রমণাত্মক খেলায় বিপদে পড়েছিল ইংল্যান্ড। তবে তাঁদের ম্যাচে ফিরিয়েছেন বোলাররা। তিন উইকেট নিয়েছেন ক্রিস ওকস, একটা জেমস অ্যান্ডারসন (James Anderson) এবং দুটি করে নিয়েছেন স্টুয়ার্ট ব্রড (Stuart Broad), মার্ক উড এবং জো রুট। শুক্রবার অ্যাশেজের ইতিহাসে ১৫০ উইকেট নিলেন তিনি। ১৯৫ উইকেট নিয়ে প্রথম স্থানে প্রয়াত কিংবদন্তি শেন ওয়ার্ন (Shane Warne), দ্বিতীয় স্থানে ১৫৭ উইকেটের মালিক গ্লেন ম্যাকগ্রা (Glen McGrath)। ১৫১ উইকেট তৃতীয় স্থানে ব্রড।  

Find Out More:

Related Articles: