বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা কলকাতায়

A G Bengali
দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা ও মাঝারি বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। অন্যদিকে একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার গরম বাড়ায় নাজেহাল দক্ষিণবঙ্গবাসীর। বুধবারও সেই একই অবস্থা। মাঝেমধ্যে আকাশে কালো মেঘের ঘনঘটা দেখা যাচ্ছে? বুধবার হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।
দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা দক্ষিণের বেশিরভাগ জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শুক্রবারের পর বৃষ্টির পরিমাণ কমতে পারে। ২৪ ঘণ্টা পর তাপমাত্রাও খানিকটা নিম্নমুখী হতে পারে। কিন্তু আর্দ্রতাজনিত অস্বস্তি পিছু ছাড়বে না। বিকেল বা সন্ধেয় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। কলকাতায় (Kolkata) আংশিক মেঘলা আকাশ। বিকেল অথবা সন্ধের দিকে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতাও। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে। কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি তাপমাত্রা।
উত্তরবঙ্গে (North Bengal) ভারী বৃষ্টিপাত (Heavy Rain) চলবে। ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। আগামী ২৪ ঘণ্টায় কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং জেলায়। বৃষ্টির পরিমাণ কমতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনি-রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।
অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম এবং মণিপুরে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।  আগামী কয়েক দিন উত্তরাখান্ড রাজস্থান উত্তরপ্রদেশেও প্রবল বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।গুজরাত, রাজস্থান, পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানাতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা।  বিহার, ঝাড়খন্ড, উড়িষ্যতে এই সপ্তাহে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। দক্ষিণ ভারতের কেরালা, মাহে, অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হবে কঙ্কন, গোয়াঘাট এলাকা এবং মধ্য মহারাষ্ট্রে।

Find Out More:

Related Articles: