দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

A G Bengali
পূর্বাভাস অনুযায়ী শুক্রবার তাপমাত্রা বাড়ল রাজ্যে। আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবারের মধ্যে তাপমাত্রা বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়ার আশঙ্কা রয়েছে রাজ্য়ের একাধিক জেলায়। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। যদিও শুক্রবার দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন কলকাতার আকাশ মেঘলা থাকবে। বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। তবে আজ থেকে শহরে ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। কাল থেকে কলকাতায় বাড়বে তাপমাত্রা। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৭ থেকে ৯৪ শতাংশ।
এদিকে দক্ষিণবঙ্গে আজও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। সেইসঙ্গে আজ থেকে তাপমাত্রা বাড়ার আসঙ্কা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে সব জেলাতেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া ও উত্তর ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও আজ থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে।
হাওয়া অফিস সূত্রে আরও জানা গিয়েছে, শনিবার থেকে উত্তরবঙ্গের দুই-এক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কাল থেকে উত্তরবঙ্গে বৃষ্টি আরও বাড়বে। উত্তরবঙ্গের তিন জেলা কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।  ১০০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, মালদহ ও উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা দার্জিলিং ও কালিম্পংয়ের বেশকিছু এলাকায় ল্যান্ডস্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বৃষ্টির পরিমাণ বেশি থাকায় উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হতে পারে। নিচু এলাকার শস্য ও সবজি চাষের ক্ষতি হতে পারে।

Find Out More:

Related Articles: