এশিয়ান গেমসের ফুটবলে সহজ গ্রুপে ভারত

A G Bengali
চিনের হাংজৌতে অনুষ্ঠেয় এশিয়ান গেমসে ভারতের ছেলেরা  সহজ গ্রুপ পেল। বৃহস্পতিবার যে গ্রুপিং হয়েছে তাতে এ গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে চিন, বাংলাদেশ ও মায়ানমার। গ্রুপের প্রথম দুটি দল নক আউটে যাবে। মেয়েদের গ্রুপিংও হয়েছে এদিন। ভারতের গ্রুপে আছে চিনা তাইপে এবং তাইল্যান্ড। এদিনই ২০১৬ সালের বিশ্ব কাপের জন্য এ এফ সি গ্রুপিং করেছে। ভারতের গ্রুপে হাছে কাতার, কুয়েত এবং আফগানিস্থান ও মঙ্গোলিয়ার বিজয়ী দল।
এশিয়ান গেমসের ফুটবলে ভারত দুবার চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৫১ এবং ১৯৬২ সালে। আর ১৯৭০ সালে তারা পেয়েছিল ব্রোঞ্জ। তবে তখন সিনিয়র টিম খেলত। এখন খেলে অনুর্ধ্ব তেইশ ফুটবলাররা। কিন্তু সঙ্গে তিনজন সিনিয়র খেলতে পারবে। ভারতীয় দলের কোচ ইগর স্টিমাক ইতিমধ্যেই তিনজন সিনিয়রকে বেছে নিয়েছেন। তাঁরা হলেন সুনীল ছেত্রী, গুরপ্রীত সিং সান্ধু এবং সন্দেশ ঝিঙ্গন। এশিয়ান গেমসের আগে ভারত তাইল্যান্ডে কিংস কাপ খেলবে। সেখানে অনূর্ধ্ব ২৩ দলই পাঠানো হবে।  কিংস কাপে খেলবে তাইল্যান্ড, লেবানন এবং ইরাক। কিংস কাপ খেলে ব্যাঙ্কক থেকেই টিম চলে যাবে চিনে।
আর বিশ্ব কাপের প্রাথমিক রাউন্ডেও ভারত বেশ সহজ গ্রুপেই পড়েছে। কাতার অবশ্য শক্তিশালী। তবে কুয়েত কিংবা আফগানিস্তান-মঙ্গোলিয়া বেশ সহজ প্রতিদ্বন্দ্বী। প্রথম রাউন্ডে ভারত সহজেই গ্রুপের বাধা টপকে যাবে। তারপর অবশ্য ভারতকে শক্তিশালী টিমের সঙ্গে পড়তে হবে।  

অন্যদিকে, এই বছর ইস্ট বেঙ্গল ক্লাবের প্রতিষ্ঠা দিবসে ভারতগৌরব সম্মান পাচ্ছেন টাটা গ্রুপের চেয়ারম্যান এমিরেটস রতন টাটা। আগামি পয়লা আগস্ট, ইস্ট বেঙ্গল ক্লাবের ১০৪তম প্রতিষ্ঠা দিবসে রতন টাটার হাতে ভারতগৌরব সম্মান তুলে দেবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। ২০১১ সাল থেকে ইস্ট বেঙ্গল ক্লাব ভারতগৌরব সম্মান দেওয়া শুরু করেছে। এত দিন এই সম্মান পেয়েছেন ভারতবর্ষের কিংবদন্তী খেলোয়াড়রা। এই প্রথম খেলোয়াড়ের বাইরে কোনও শিল্পপতিকে এই সম্মান দেওয়া হচ্ছে। তবে টাটা স্টিলের কিংবদন্তী রতন টাটা খেলাধুলার সঙ্গে যুক্ত নন এটা ভাবার কোনও কারণ নেই। ১৯৮৭ সালে তাঁরই উদ্যোগে টাটা ফুটবল অ্যাকডেমি শুরু হয়েছিল। এই অ্যাকাডেমি থেকে প্রচুর ফুটবলার বেরিয়েছেন যারা দেশের জার্সি পরে দুর্দান্ত ফুটবল খেলেছেন। আর এখন তো জামশেদপুর এফ সি আই এস এল-এ খেলে। এর পিছনেও সেই রতন টাটা। তাই তাঁকে সম্মান জানানো মানে একজন ফুটবলের জন্য অনেক কীর্তি রাখা মানুষকেই সম্মান জানানো হচ্ছে।

Find Out More:

Related Articles: