‘মার্সি’ নিয়ম চালুর পথে ফিফা!

A G Bengali
গত রবিবার লিভারপুলের (Liverpool) কাছে ৭-০ ফলে চূড়ান্ত অপমানজনক হার হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের (Man Utd)। দ্বিতীয়ার্ধে রেড ডেভিলদের (Red Devils) নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছিল জুর্গেন ক্লপের (Jurgen Klopp) দল। এবার এরকম অপদস্থ হওয়া দলদের সাহায্য করতে নতুন 'করুণা' নিয়ম (Mercy Rule) চালু করতে পারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা (FIFA)। একথা জানিয়েছেন ফিফার রেফারিদের প্রধান পিয়েরলুইগি কলিনা (Pierluigi Collina)।
রবিবারের ওই ম্যাচে সাত গোলের ছ'টাই হয়েছিল দ্বিতীয়ার্ধে। সেই সঙ্গে দুই দল মিলিয়ে পরিবর্ত হিসেবে মাঠে নেমেছিলেন ১০ জন খেলোয়াড়। অথচ সেদিনের দায়িত্বপ্রাপ্ত রেফারি অ্যান্ডি ম্যাডলে (Andy Madley) মাত্র তিন মিনিট অতিরিক্ত সময় দিয়েছিলেন। এই সিদ্ধান্ত নিয়ে প্রথমে প্রশ্ন তুলেছিলেন কলিনা। পরে অবশ্য জানান, ফিফা হয়তো এ ধরনের পরিস্থিতিতে 'করুণা' আইন আনতে পারে। এমনিতে ম্যাচে নষ্ট হওয়া প্রতিটি সেকেন্ডও হিসেব করার পথে হাঁটছে ফিফা। কাতার বিশ্বকাপেই (Qatar World Cup) দেখা গিয়েছে, সংযুক্ত সময় (Added Time) হিসেবে ১০ মিনিট, ১২ মিনিট পর্যন্ত দেওয়া হয়েছে। কিন্তু কোনও দল যদি একতরফা গোল খেতে থাকে এবং তাদের ম্যাচে ফেরার সম্ভাবনা না থাকে, সেক্ষেত্রে অতিরিক্ত সময় কাটছাঁট হতে পারে নতুন নিয়মে।
কলিনা বলছেন, লিভারপুল-ম্যান ইউ ম্যাচে 'কমন সেন্স' ব্যবহার করেছেন ম্যাডলে। তাঁর কথায়, আমি বুঝতে পারছি, ৭-০ অবস্থায় হিসেব করে অতিরিক্ত সময় দেওয়ার পথে হাঁটেননি সংশ্লিষ্ট রেফারি। কিন্তু প্রতিযোগিতার নিয়মে যখন গোলসংখ্যা পার্থক্য গড়ে দেয়, সেক্ষেত্রে এই 'কমন সেন্স' যুক্তিযুক্ত নয়। বরং ফিফা নতুন নিয়ম আনতে পারে।
কী সেই নিয়ম?
কলিনা বলছেন, হয়তো ভবিষ্যতে আমরা এমন নিয়ম করতে পারি, দুই দলের গোলের পার্থক্য 'এক্স' হলে সেই ম্যাচে অতিরিক্ত সময় দেওয়া হবে না। 'কমন সেন্স' যখন কোনও দলের ক্ষতি করে তখন সেটা আর ‘কমন সেন্স’ থাকে না বলে মন্তব্য করেছেন পিয়েরলুইগি কলিনা। এ প্রসঙ্গে বিশ্বকাপে স্পেন বনাম কোস্টারিকা (Costa Rica) ম্যাচের কথা তুলেছেন রেফারিদের প্রধান। স্পেন (Spain) ৬-০ জিতছিল এবং আট মিনিট সংযুক্ত সময় দেওয়া হয়েছিল। সংযুক্ত সময়ে আরও একটা গোল করে স্পেন যা তাদের এবং কোস্টারিকার পরবর্তী রাউন্ডে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হতে পারত।  

Find Out More:

Related Articles: