আজ হারলেই প্লে অফের আশা শেষ কোহলিদের

A G Bengali
আজ হায়দরাবাদের (SRH) মাঠে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB)। বৃহস্পতিবারের ম্যাচ ছাড়াও ২১ মে গুজরাতের বিরুদ্ধে লিগ পর্বের শেষ ম্যাচ খেলবেন বিরাট কোহলিরা (Virat Kohli)। ১২ ম্যাচে তাঁদের পয়েন্ট ১২, তাই দুটো ম্যাচই জিততে হবে। তাদের উপরে রয়েছে লখনউ সুপার জায়ান্টস (LSG) এবং মুম্বই ইন্ডিয়ান্স (MI)। তাই কোহলিদের শুধু জিতলেই হবে না, হারতে হবে লখনউ অথবা মুম্বইকে। তবেই শেষ চারে জায়গা করতে পারবে আরসিবি।
এখনও পর্যন্ত গুজরাত (GT) ছাড়া প্লে অফে পৌঁছতে পারেনি কেউ। ১৩ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে এম এস ধোনির (MS Dhoni) সিএসকে। শেষ ম্যাচে দিল্লির (DC) বিরুদ্ধে জিতলে তাদের দ্বিতীয় স্থানে শেষ করা নিশ্চিত। কারণ তাদের ১৭ পয়েন্টে পৌঁছনো কোনও দলের পক্ষেই সম্ভব নয়। বাকি চারটে দলের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ১৬। কিন্তু হারলে সিএসকের (CSK) দুইয়ে থাকা তো হবেই না, এমনকী প্লে অফ থেকেও ছিটকে যেতে হতে পারে। কারণ বাকি চারটে দলের সুযোগ আছে ১৬ পয়েন্টে শেষ করার।  
মুম্বইয়ের ১৩ ম্যাচে পয়েন্ট ১৪। শেষ ম্যাচ জিতলে তারা নিশ্চিতভাবেই প্লে অফে। কিন্তু শেষ ম্যাচে হারলে ১৪ পয়েন্টে শেষ করবেন রোহিত শর্মারা (Rohit Sharma)। হিসেবে রয়েছে রাজস্থানও। তাদেরও এক ম্যাচ বাকি এবং জিতলে তাদেরও ১৪ পয়েন্ট হবে এবং তাদের রান রেট খুবই ভালো। সবথেকে ভালো রান রেট এই মুহূর্তে আরসিবির। তারা একটা ম্যাচ জিতেও প্ল অফে পৌঁছে যেতে পারে। দুটো ম্যাচ জিতলে তো কথাই নেই।
কাল দিল্লির কাছে পঞ্জাবের হারের পর একটা বিষয় স্পষ্ট। দিল্লি, হায়দরাবাদের মতো প্লে অফ থেকে ছিটকে যাওয়া দলও প্লে অফের ভাগ্য নির্ধারণ করতে পারে। লিগ টেবিলের লাস্ট বয়দের হাতেই নির্ভর করছে ফার্স্ট বয়দের ভাগ্য। পঞ্জাবের পর সিএসকে-র দুই দলের স্বপ্নভঙ্গ করতেই পারেন ডেভিড ওয়ার্নাররা। আবার মুম্বই আর আরসিবির সূর্য ডুবিয়ে দিতে পারে সানরাইজার্স। অর্থাৎ, দিল্লি আর হায়দরাবাদ প্লে অফ থেকে ছিটকে গেলেও টুর্নামেন্টে প্রবলভাবেই আছে।
কলকাতার অবস্থা খুবই সঙ্গিন। গতকাল পঞ্জাব হারায় সামান্য সুবিধা হলেও তাতে লাভের লাভ কিছু হবে না। কেকেআরের প্লে অফে যেতে হলে হারতে হবে মুম্বই, আরসিবি এবং রাজস্থানকে। এবং কেকেআরকে বড় ব্যবধানে জিততে হবে।

Find Out More:

Related Articles: