পেনশনভোগীদের জন্য একটি অনন্য ফেস রিকগনিশন প্রযুক্তি চালু হচ্ছে

A G Bengali
বর্তমানে পেনশন চালু রাখার জন্য বছর শেষে লাইফ সার্টিফিকেট দিতে হয়। সেই সার্টিফিকেট ডিজিটাল মাধ্যমেও দেওয়ার ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রক। এ বার সেই ব্যবস্থায় জোড়া হল ‘ফেস রেকগনিশন’ প্রযুক্তি। কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ আজ পেনশনপ্রাপকদের জন্য এই নতুন ব্যবস্থার উদ্বোধন করেছেন। এবিষয়ে কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং যিনি বলেছেন, "জীবন শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে ফেস রিকগনিশন প্রযুক্তি একটি ঐতিহাসিক এবং সুদূরপ্রসারী সংস্কার, কারণ এটি কেবলমাত্র ৬৮ লক্ষ কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদেরই নয়, কোটি কোটি অন্যান্য পেনশনভোগীদের জীবনকেও স্পর্শ করবে৷ যারা এই বিভাগের আওতার বাইরে রয়েছে যেমন কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা (EPFO), রাজ্য সরকারের পেনশনভোগীরা ইত্যাদি।" 

রোনা পরিস্থিতিতেও পেনশন প্রাপকদের জন্য যে সব সংস্কার এনেছে কেন্দ্রীয় সরকার, আজ সেই কাজের খতিয়ানও তুলে ধরেছেন মন্ত্রী। জানিয়েছেন, নতুন ব্যবস্থা সম্পর্কে জানাতে সামাজিক মাধ্যমে প্রচার চালাবে সরকার।
তিনি ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC), ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাশাপাশি ভারতের অনন্য সনাক্তকরণ কর্তৃপক্ষ (UIDAI) কে এই প্রযুক্তি তৈরি করার জন্য এবং পেনশন এবং পেনশনভোগীদের কল্যাণ বিভাগের এমন একটি উদ্যোগকে সম্ভব করার জন্য ধন্যবাদ জানান। মন্ত্রীর সংযোজন, পেনশন বিভাগ ব্যাপকভাবে প্রযুক্তি ব্যবহার করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের অভিজ্ঞতা তুলে ধরতে "অনুভব" নামে একটি পোর্টালও চালু করেছে। এই পোর্টাল একটি বিশাল সম্পদ বলে জানিয়েছেন তিনি।


Find Out More:

Related Articles: