ফের বৃষ্টির পূর্বাভাস বঙ্গে

A G Bengali
আবার কি বৃষ্টি শুরু হতে চলেছে রাজ্যে, তেমনই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর (Weather Department)। পূর্বাভাস বলছে, আগামী রবিবার থেকে ফের বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি (Heavy Rainfall Forecast)হতে চলেছে রাজ্যে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত চলতে পারে এই ঝড়বৃষ্টি (Rainfall)। একইসঙ্গে উত্তরবঙ্গে (North Bengal Weather) মালদহ ও দুই দিনাজপুরে শুক্রবর থেকেই বৃষ্টি (Rainfall Forecast) হওয়ার সম্ভাবনা রয়েছে।
এদিন কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী রবিবার থেকে ফের বজ্রবিদ্যুৎসহ (Thunderstorm) বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ আশপাশের জেলাগুলিতে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৬ থেকে ৯১ শতাংশ।
এদিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পাশপাশি মালদহ ও দুই দিনাজপুরে বিক্ষিপ্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল থেকে পরিষ্কার হবে আবহাওয়া। যদিও এই দু'দিন সামান্য বাড়বে তাপমাত্রা। রবিবার থেকে উত্তরলঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।
অন্যদিকে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে শুক্র ও শনিবার দুদিন বৃষ্টির সম্ভাবনা কম রয়েছে। হাওয়া অপিস সূত্রে খবর, এদিন দক্ষিণবঙ্গ জুড়ে মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। দিন ও রাতের তাপমাত্রা দু থেকে তিন ডিগ্রি  বাড়ার সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি শুরু হবে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। বুধ ও বৃহস্পতিবার পর্যন্ত এই ঝড়বৃষ্টি চলতে পারে বলে জানা গিয়েছে। সোম ও মঙ্গলবার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর।  
হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান সংলগ্ন এলাকায়। একটি অক্ষরেখা রয়েছে রায়েল সীমা থেকে ঝাড়খণ্ড পর্যন্ত গিয়েছে। ভিন রাজ্যের উত্তর-পশ্চিম ভারতে বজ্রবিদ্যুৎসহ ও বৃষ্টি হবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা জম্মু, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড় ও দিল্লি সহ উত্তরপ্রদেশের একাংশে। কোথাও কোথাও শীলাবৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এর মধ্যে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ডে শীলাবৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড ও পঞ্জাবে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী পাঁচদিন বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। পূর্ব ভারতের রাজ্য বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে আগামী রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিরা আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Find Out More:

Related Articles: