কাশ্মীর সমস্যা

Paramanik Akash
    370 ধারা বিলোপের জন্য লোকসভাতে বিল পাস হল। হরি সিং ছিলেন কাশ্মীরের হিন্দু দাপুটে রাজা। যিনি কাশ্মীর সমস্যার জন্য, অনেকটা দায়ী । পরাধীন ভারতেই এই ৩৭০ ধারার পরিকল্পনা ছিল । এই হরি সিং আর কাশ্মীরি ব্রাম্ভণ দের জন্যই এই  ৩৭০ ধারা । এই হরি সিং নিজের প্রভাব বজায় রাখার জন্য , ভারতীয় পতাকার সাথে , কাশ্মীরের জন্য আলাদা পতাকা করেছিলেন। 
 কাশ্মীরের সাথে দার্জীলিং এর বিষয় টা একই । বিমল গুরুঙের উস্কানি তে একটা  আলাদা গোর্খা ল্যান্ড দাবি ওরা নিজেরা নিজেদেরকে বাঙালী মনে করতে চায় না । তাই অনেকেরই প্রশ্ন এবারে ৩৭১  ধারা বিলোপ হবে তো?  
অনেকেই এই ৩৭০ ধারা সমর্থন করছি  কারন আমাদের  আশা ওখানে এবার জমি কেনা যাবে, ব্যাবসা করা যাবে, ঘুরতে যাওয়া যাবে , নিরাপদে। কিন্তু কাশ্মীরি রা এটা কতটা মেনে নেবে। 
কারন ওদের উস্কানী দেয় গুটি কয়েক নেতা। যারা টাকা দিয়ে, পাথর ছোঁরায়। আর তাদের ছেলে মেয়েরা , বিদেশে পড়াশোনা করে। এদের বোঝানোর জন্য , অবশ্যই সর্ব -দলীয় ভাবে, ওদের ঘরে -ঘরে  যেতে হবে । ওদের বোঝাতে হবে , আমরা তোমাদের শত্রু নয়। তোমাদের সাহায্য করতে চাই। কাশ্মীরিরা যাতে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক স্বাধীনতার সাথে বাঁচে। সমাজ-সেবি দের পাঠাতে হবে , ওদের কাছে। যাতে তারা নিজেদের ভারতেরই অঙ্গ হিসাবে , উপলদ্ধি করতে পারে।


Find Out More:

370

Related Articles: