মার্চের শুরুতেই চড়তে শুরু করেছে শহরের তাপমাত্রা

A G Bengali
মার্চের শুরুতেই চড়তে শুরু করেছে শহরের (Kolkata) তাপমাত্রার (Temperature) পারদ। সকালের দিকে আকাশ কুয়াশাছন্ন (Fog) থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে রোদের তেজ। কেমন থাকবে দোলে আবহাওয়া? (Weather Update) বৃষ্টির (Rain) সম্ভবনা কোথায় কোথায় রয়েছে?  আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল (Temperature Today) ২২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৪ থেকে ৮৮ শতাংশ।
আবহাওয়া দফতর জানাচ্ছে, জেলায় জেলায় হাওয়ার বদল। বাড়বে দিনের তাপমাত্রা। আগামী সপ্তাহে ৩৫ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার তাপমাত্রা। দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই আগামী পাঁচ দিন। কলকাতা ও সংলগ্ন জেলাগুলির ক্ষেত্রে আর্দ্রতাজনিত অস্বস্তি ও গরম ক্রমশ বাড়বে।  
হাওয়া অফিস সূত্রের খবর, দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে সকালে হালকা কুয়াশা বজায় থাকবে। রাতের তাপমাত্রা একই রকম থাকলেও, বাড়বে দিনের তাপমাত্রার। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দুই-তিন দিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আপেক্ষিক আর্দ্রতা বাড়াবে অস্বস্তি। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের অন্য জেলাগুলি মোটের উপর শুষ্কই থাকবে।
পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। এছাড়া একটি উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে। শনিবার পঞ্জাব ও উত্তরাখন্ডে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরপ্রদেশের বেশ কিছু এলাকায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে  ঝোড়ো হাওয়া বইবে।  শনিবার থেকে সোমবার পর্যন্ত মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং গুজরাতে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

Find Out More:

Related Articles: