ভারতের মাটিতে এলেন বেন স্টোকস

A G Bengali
আইপিএলে (IPL) খেলতে ভারতের মাটিতে পা রাখলেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes)। টুইটারে ছবি পোস্ট করে ভারতে আসার কথা নিজেই ঘোষণা্ করেছেন এই অলরাউন্ডার। চেন্নাই সুপার কিংসের জার্সি পরে খেলতে যে তিনি প্রস্তুত, তারও আগাম ইঙ্গিত দিলেন স্টোকস।
সিএসকে (CSK) ১৬.২৫ কোটি টাকার বিনিময়ে কিনেছে বেন স্টোকসকে। আইপিএলে সবচেয়ে বেশি নজর থাকছে তাঁর উপরেই। ২০১৭ সালে তাঁকে ১৪ কোটিতে কিনেছিল পুনে সুপার জায়েন্ট (Pune Super Giant)। ৩১ মার্চ আইপিএলের উদ্বোধনী ম্যাচ খেলতে নামছে সিএসকে। প্রতিপক্ষ দল গতবারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স (Gujrat Titans)। আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলা হবে টুর্নামেন্টের প্রথম ম্যাচটি।
আইপিএলের ইতিহাসে ৪৩টি ম্যাচ খেলেছেন স্টোকস।  ব্যাটার হিসেবে দুটো শতরান এবং দুটো অর্ধশতরান মিলিয়ে মোট ৯২০ রান রয়েছে তাঁর ঝুলিতে।  বোলার হিসেবে  রয়েছে ২৮টি উইকেট। বর্তমান সময়ের অন্যতম সেরা অলরাউন্ডারকে নিয়ে প্রত্যাশার পারদ তাই আকাশছোঁয়া ।  এবারের আইপিএলে মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্বেই খেলতে নামবেন ইংলিশ অধিনায়ক।
অন্যদিকে,উদ্বোধনী আইপিএল থেকে খেলছেন ক্যাপ্টেন কুল। তবে মনে করা হচ্ছে সম্ভবত এবারই শেষ আইপিএল হতে চলেছে সিএসকে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni)। চেন্নাই সুপার কিংসের (CSK) অধিনায়ক হিসেবে দলকে ৪টি আইপিএল ট্রফি এনে দিয়েছেন তিনি। গত বছর জাদেজার হাতে অধিনায়কত্বও ছেড়ে দিয়েছিলেন। তবে দলের খারাপ পারফরম্যান্সের জেরে ফের মাঝপথে অধিনায়ক হিসেবে ফিরে এসেছিলেন ক্যাপ্টেন কুল।
আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্ম্যাট থেকে ইতিমধ্যেই অবসর নিয়েছেন তিনি। আইপিএল থেকে অবসর নেওয়া এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা। কিন্তু মাহি ভক্তদের কে বোঝাবে? কিছুতেই এই অবসর মানতে রাজি নন তাঁর ভক্তরা। এই মরশুমের পর চেন্নাইয়ের জার্সি গায়ে তাদের ফেভারিট ধোনিকে আর দেখা যাবে না। এটা ভেবেই মন খারাপ তাঁদের। যদিও ধোনির অবসরের ব্যাপারে এতটা নিশ্চিত নন অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ক্রিকেটার শেন ওয়াটসন (Shane Watson)। সম্প্রতি তিনি মন্তব্য করেছেন, আমি মনে করি না এটাই ধোনির শেষ আইপিএল। তিনি এখনও ৩-৪ বছর খেলতে পারেন। ধোনি এখনও যথেষ্ট ফিট। এবং ব্যাটিং-উইকেট কিপিংয়ে যথেষ্ট দক্ষ। খেলা সম্পর্কে তাঁর বোধ ধোনিকে একজন সফল অধিনায়ক বানিয়েছে। তাঁর দৌলতেই এতগুলি ট্রফি পেয়েছে সিএসকে।

Find Out More:

Related Articles: