বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা

A G Bengali
তিনি গোল করলেন, করালেন এবং দলকে ফাইনালে তুললেন। উইথ দ্য বল তিনি কতটা ভয়ঙ্কর সেটা আর বলার অপেক্ষা রাখে না। সেই শিল্পকেই যেন সেমিফাইনালে গোটা বিশ্বের সামনে আরও একবার প্রদর্শিত করলেন। তিন আর কেউ নন, তিনি ফুটবলের রাজপুত্র – লিওনেল মেসি (Lionel Messi)।
কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠল আর্জেন্টিনা। এ যেন বদলার ম্যাচ। ২০১৮ সালের ২১ জুন রাশিয়া বিশ্বকাপে (FIFA World Cup 2018) এই ক্রোয়েশিয়ার (Croatia) কাছে লজ্জার হার হজম করেছিল আর্জেন্টিনা। এবার সেই ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল আলবেসেলেস্তেরা। তফাত শুধু সেটা গ্রুপ পর্বের ম্যাচ ছিল। আর এটা চলতি কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) সেমি ফাইনাল।
ম্যাচের ৩৪ মিনিটের মাথায় আর্জেন্টিনার আলভারেজকে আটকাতে এগিয়ে আসেন গোলকিপার লিভাকোভিচ। বল ছুঁতে না পারলেও আলভারেজকে ফাউল করা ছাড়া উপায় ছিল না। আর্জেন্টিনার ‘বিতর্কিত’ পেনাল্টি। জোরালো শটে গোল লিও মেসির। এরপর দ্বিতীয় গোলটিও অনবদ্য। প্রায় মাঝ মাঠের আগে থেকে সোলো রান জুলিয়ান আলভারেজের। কয়েকজনকে কাটিয়ে বক্সে ঢুকে পড়েন। জুলিয়ানের সামনে ক্রোয়েশিয়ার ডিফেন্ডার সোসা। বল ক্লিয়ারের চেষ্টা করেন সোসা। ঠিকঠাক পারেননি। বল দখলে থাকে জুলিয়ানেরই। আর্জেন্টিনাকে ২-০ এগিয়ে দেন আলভারেজ। কিন্তু কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ২-০ এগিয়ে থেকেও টাইব্রেকারে গড়িয়েছিল ম্যাচ। সেই আতঙ্ক ছিলই।
তবে না, মেসি ম্যাজিক তখনও বাকি ছিলো। বক্সের ডান দিকে লিওনেল মেসি। উইথ দ্য বল মেসি, আর মেসির সঙ্গে লেগে রইলেন ক্রোয়েশিয়া ডিফেন্ডার গুয়ার্দিওল। তাঁকে কাটিয়ে বল নিয়ে লাইনের কাছ থেকে মেসির মাইনাস। জুলিয়ানের শুধু ফিনিশ করাই কাজ ছিল। মেসির সাজানো পাসে ফিনিশ করতে কোনও ভুল করেননি। দ্বিতীয় গোলে আর্জেন্টিনাকে ৩-০ এগিয়ে দেন জুলিয়ান আলভারেজ। তারপরই সেই বিশ্বকাপের স্বপ্নে পুরোপুরি বুঁদ হলো নীল-সাদার সমর্থকরা। অপেক্ষা ১৮ ডিসেম্বরের। আল হিম...

Find Out More:

Related Articles: