মিশরের সর্বোচ্চ সম্মান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে

A G Bengali
মিশরের (Egypt) প্রেসিডেন্ট আব্দুল ফতাহ আল সিসি (Abdel Fattah el Sisi) মিশরের সর্বোচ্চ সম্মান অর্ডার অফ নাইল (Order of the Nile) দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। দুদিনের রাষ্ট্রীয় সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করার লক্ষ্যে কাজ করা নিয়ে কথা হয় দুই নেতার মধ্যে। দুদেশের মানুষের মধ্যে যোগাযোগ আরও সুদৃঢ় করার শপথ নেন মোদি এবং ফতাহ আল সিসি। বিমানবন্দরে মোদিকে স্বাগত জানান সে দেশের প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবাওলি। রবিবার সেখানকার প্রেসিডেন্টের সঙ্গে মোদির বৈঠক হয়।
সুয়েজ খালের তীরে ভারতের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল চায় নয়াদিল্লি। দুই রাষ্ট্রনেতা এই নিয়ে সমঝোতা স্মারকে সই করেছেন বলে খবর। ভূমধ্যসাগর, ভারত মহাসাগার, লোহিত সাগরের সংযোগ রক্ষাকারী এই খাল দিয়ে প্রতিদিন ৫ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল ভারতে আসে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আল হাকিম মসজিদেও যান। সেখানে তাঁর হাতে তুলে দেওয়া হয় স্মারক। হেলিওপালিস যুদ্ধস্মারক ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। প্রথম বিশ্বযুদ্ধে নিহত ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।
এর আগে আমেরিকায় রাষ্ট্রীয় সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকে মিশর আসেন তিনি। আমেরিকায় তাঁকে ১৯টি গান স্যালুট ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে অভ্যর্থনা জানানো হয়। হোয়াইট হাউসের সাউথ লনে এই অভ্যর্থনা জানানো হয়। মোদিকে স্বাগত জানিয়ে জো বাইডেন বলেন, আমরা একসঙ্গে অনেক সময় কাটিয়েছি। এটা প্রয়োজন যে, ভারত আমেরিকা একসঙ্গে কাজ করবে। বাইডেনকে ধন্যবাদ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারত ও আমেরিকার মধ্য চুক্তিগুলি গণতান্ত্রিক মূল্যবোধের উপর দাঁড়িয়ে। দুই দেশের সংবিধান “আমরা জনগণের” দিয়ে শুরু হয়। আমাদের বৈচিত্রে দুই দেশই গর্বিত। কোভিড পরবর্তী সময়ে আন্তর্জাতিকতা একটি নতুন আকার নিয়েছে। বিশ্বের ভালোর জন্য আন্তর্জাতিক শান্তি ও স্থিরতায় আমরা একসঙ্গে কাজ করতে দায়বদ্ধ। এজন্য ধন্যবাদ। দুই দেশের পতাকা অন্য উচ্চতা স্পর্শ করুক।

Find Out More:

Related Articles: