ভারতে ১৬ নভেম্বর কেন জাতীয় সাংবাদিকতা দিবস পালিত হয়? জানেন আপনি!

Akash Paramanik
আজ ১৬ নভেম্বর শনিবার ভারত জুড়ে জাতীয় সাংবাদিক দিবস পালন করা হচ্ছে। ১৯৬৬ সালে ১৬ নভেম্বর প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া প্রতিষ্ঠা হয়। এই দিনের স্মরণে প্রতিবছর ১৬-ই নভেম্বর জাতীয় সাংবাদিকতা দিবস উদযাপিত হয়।
জাতীয় সাংবাদিকতা দিবসে ভারতে একটি মুক্ত ও দায়িত্বশীল সংবাদের প্রতীক, যেহেতু প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া নৈতিক প্রহরী হিসাবে কাজ করে। এটিও নিশ্চিত করে যে সংবাদ প্রতিষ্ঠানটি কোনও বহিরাগত কারণের প্রভাব বা হুমকির দ্বারা নিয়ন্ত্রণ করা উচিত নয়।
দেশের সংবিধানে "বাকস্বাধীনতা ও বাকস্বাধীনতার অধিকার" সরবরাহ করে। তবে সংবিধানের ১৯ (১) (ক) অনুচ্ছেদে প্রেসের স্বাধীনতার সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি।
জাতীয় প্রেস দিবস উপলক্ষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাদেকার গণমাধ্যম ভ্রাতৃত্বাদের শুভেচ্ছা জানিয়েছেন। একটি টুইট বার্তায় প্রকাশ জাভাদেকর বলেছিলেন, “# জাতীয়তাবাদ দিবস উপলক্ষে - মিডিয়া ভ্রাতৃত্বের শুভেচ্ছা। প্রেসের স্বাধীনতা একটি প্রাণবন্ত গণতন্ত্রের সারমর্ম। জরুরি অবস্থার সময় এটি # কংগ্রেসে পদদলিত হয়েছিল। আমরা সংবাদমাধ্যমের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করছি। ”
মন্ত্রী অন্য একটি টুইটে বলেছেন, "মিডিয়া সমালোচনা করতে পারে তবে 'জালি খবর' রোধ করা উচিত এবং ভুল তথ্য ও ভুল তথ্য থেকে বিরত থাকতে হবে। প্রতিটি স্বাধীনতার জন্য নৈতিকতা রয়েছে," মন্ত্রী আরও একটি টুইট করেছেন।
১৯৬৬ সালের ১৬ নভেম্বর প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া কাজ শুরু করে। বিচারপতি চন্দ্রমৌলি কুমার প্রসাদ ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হন।


Find Out More:

Related Articles: