দেশের কৃষক ও দিল্লির কলোনিবাসীদের মোদী সরকার দেওয়ালির কী উপহার দিলেন জানতে চান ?

Paramanik Akash
কৃষকদের জন্য বড় ধরনের ঘোষনা করল কেন্দ্রীয় মন্ত্রিসভা । গম-ডাল-তৈলবীজ সহ প্রায় সবরকম রবিশস্যের ন্যূনতম সহায়ক মূল্য এক ধাক্কায় অনেকটাই বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে আজ বুধবারের মন্ত্রিসভা বৈঠকে । এরফলে কৃষক যেমন দেওয়ালির আগে কিছুটা সুখবর পেল একই সঙ্গে দিল্লির কলোনিতে বসবাসকারী ৪০ লক্ষ পরিবারকে মালিকানা দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা । মনে করা হচ্ছে , আগামী বছর দিল্লিতে বিধানসভা নির্বাচন সেদিকে লক্ষ্য রেখেই মোদী সরকার এই সিদ্ধান্ত নিয়েছে । যদিও সেই দাবি উড়িয়ে দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।
ফলন ভাল হলেও চাষিরা দাম পান না— এই অভিযোগ দীর্ঘদিনের। মহাজনের কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়ে চাষ করেও দাম না পাওয়ায় সর্বস্বান্ত হন অনেক চাষি। কৃষক আত্মহত্যার ঘটনাও পুরোপুরি নিয়ন্ত্রণে নেই। সব মিলিয়ে কার্যত কৃষিক্ষেত্রই ধুঁকছে। ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত এই ছবিটা পাল্টাতে কিছুটা হলেও কার্যকরী হবে বলেই মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা।
রবিশস্যের চাষ ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন চাষিরা। আর দু’-তিন মাসের মধ্যেই উঠতে শুরু করবে ফসল। তার আগে এ দিন বৈঠকে বসেন কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা। বৈঠকে সিদ্ধান্ত হয়, গম, সর্ষে-সহ সব তৈলবীজ, সব রকম ডালের ন্যূনতম সহায়ক মূল্য অনেকটাই বাড়ানো হয়েছে। বৈঠক সূত্রে খবর, ফসলভিত্তিক ৫০ থেকে ১০৯ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে ফসলের সহায়ক মূল্য।
দ্বিতীয় বড় সিদ্ধান্ত হয়েছে, দিল্লির কলোনি এলাকায় বসবাসকারীদের মালিকানা বা পাট্টা দেওয়ার। অর্থাৎ যে সব বাসিন্দা সরকারি খাস জমিতে বাড়িঘর তৈরি করে বসবাস করছেন, তাঁদের পাকাপাকি মালিকানা দিয়ে দেবে সরকার। মন্ত্রিসভার বৈঠকের পর এ দিন তিন কেন্দ্রীয় মন্ত্রী সাংবাদিক বৈঠক করেন। হরদীপ পুরী বলেন, ‘‘সরকারি হোক বা বেসরকারি, সবাইকে মালিকানা স্বত্ব দেওয়া হবে।’’ মন্ত্রিসভার সিদ্ধান্তকে ‘দূরদৃষ্টিসম্পন্ন, প্রগতিশীল ও বৈপ্লবিক’ আখ্যা দেন তিনি।
মালিকানা দেওয়ার সিদ্ধান্তকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেছেন। অন্য দিকে রবিশঙ্কর প্রসাদ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবনা হল, আমরা পারি। এটা রাজনীতি নয়। ওই সব এলাকায় পার্ক, বিদ্যুৎ, নিকাশি ব্যবস্থা গড়ে তোলা হবে।


Find Out More:

Related Articles: