রাজ্যজুড়ে আংশিক মেঘলা আকাশ

A G Bengali
রাজ্যজুড়ে আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রবিবার ও সোমবার, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। শনিবারের পর বৃষ্টি বাড়বে। আংশিক মেঘলা আকাশ। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৭ থেকে ৯২ শতাংশ।
পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি অক্ষরেখার পশ্চিমাংশ ক্রমশ সরে আসবে দক্ষিণবঙ্গের কাছাকাছি। মৌসুমি অক্ষরেখা বিকানির, কোটা, গুনা, জব্বলপুর, পেন্ড্রা রোডের পর দক্ষিণ ওড়িশা উপকূলের নিম্নচাপ এলাকার উপর দিয়ে গোপালপুরের পর পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।
পূর্বাভাসে বলা হয়েছে, আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি। অন্যদিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি। আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা  নেই। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশা সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনি থেকে মঙ্গলবারের মধ্যে। রবি ও সোমবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি।
উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের সব জেলাতে। দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এই তিন জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের। শনিবার থেকে বৃষ্টি আরও কমবে উত্তরবঙ্গে।
ভিন রাজ্যের মধ্যে প্রবল বৃষ্টির সম্ভাবনা ছত্তিশগড়, বিদর্ভ ও মুম্বইয়ে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, মেঘালয়, অসম, ত্রিপুরা, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, কর্নাটক, মধ্য মহারাষ্ট্র এবং গুজরাতে। বজ্রবিদ্যুৎসহ ও বৃষ্টি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি উত্তরপ্রদেশ, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে।

Find Out More:

Related Articles: