এশিয়া কাপ ও বিশ্বকাপে অধিনায়ক সাকিব

A G Bengali
তামিম ইকবাল (Tamim Iqbal) অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় এশিয়া কাপ (Asia Cup) এবং বিশ্বকাপে (CWC 2023) বাংলাদেশের (Bangladesh) নেতৃত্ব কে দেবেন তা নিয়ে জল্পনা চলছিল। সে পর্যন্ত সাকিব উল হাসানকেই (Shakib Al Hasan) ফিরিয়ে আনা হল দায়িত্বে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারই ওপার বাংলার ছেলেদের নেতৃত্ব দেবেন। পিঠের চোটের জন্য এশিয়া কাপ থেকে সরে গিয়েছেন তামিম এবং একইসঙ্গে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান। তবে বিশ্বকাপে খেলবেন বাঁ-হাতি ওপেনার।
সাকিবের নেতৃত্বে এশিয়া কাপ খেলার পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে একদিনের সিরিজ খেলবে বাংলাদেশ। তারপর বিশ্বকাপ খেলতে ভারতে পাড়ি দেবে। নেতৃত্ব নিয়ে আচমকা যেমন প্রশ্ন উঠেছিল, আচমকাই তার নিরসন করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (BCB) প্রেসিডেন্ট নাজমুল হাসান (Nazmul Hassan)। নিজের বাসভবনে সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, “এশিয়া কাপ, নিউজিল্যান্ড সিরিজ এবং বিশ্বকাপে দেশের অধিনায়ক সাকিব আল হাসান।”
এই মুহূর্তে শ্রীলঙ্কার (Sri Lanka) টি২০ লিগে খেলছেন সাকিব। নাজমুল বলেন, “ফিরে আমরা ওর সঙ্গে আরও কথা বলব। ওর দীর্ঘমেয়াদি পরিকল্পনা কী তা আমাদের জানা দরকার। গতকাল ফোনে আমার সঙ্গে কথা হয়েছে। এখন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে ব্যস্ত, তাই সামনা সামনি কথা বলা অনেক বেশি ভালো। কোন কোন ফর্ম্যাটে সাকিব নেতৃত্ব দিতে চায় সেটাও জানা দরকার, তিন ফর্ম্যাটেই নাকি দু’ একটা ফর্ম্যাটে।”

বিসিবি প্রেসিডেন্ট এও বলেন, তামিম ছেড়ে দেওয়ায় সাকিবের নেতৃত্ব দেওয়া নিয়ে কোনও সংশয় ছিল না। নাজমুলের কথায়, “আমি আগেও বলেছি। ও-ই স্পষ্ট বিকল্প, আর কে আছে নেতৃত্ব দেওয়ার মতো? তবে নিয়োগ করার আগে ওর সঙ্গে কথা বলতে হবে আমাদের। কেউ যেন অন্য কিছু না ভেবে বসে। সাকিবই অধিনায়ক, ও-ই বরাবর প্রথম পছন্দ।”
এর আগে নেতৃত্ব ছাড়ার সময় তামিম বলেছিলেন, “আমার মতে চোট একটা ইস্যু। আমি ইঞ্জেকশন নিয়েছিলাম। কিন্তু এতে কাজ হতেও পারে নাও হতে পারে। আমি বোর্ডকে বলেছি আমার সমস্যার কথা। আমি সবসময় দলকে সাহায্য করেছি। তাই নেতৃত্ব থেকে সরে যাওয়া সম্ভাব্য সবথেকে ভালো সিদ্ধান্ত। খেলোয়াড় হিসেবে সুযোগ পেলেই নিজের সেরাটা দিতে চাই। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি এবং তিনি আমার কথা বুঝেছেন।”

Find Out More:

Related Articles: