বুমরা কতটা সুস্থ হলেন?

A G Bengali
মঙ্গলবার ২০২৩ বিশ্বকাপের (CWC 2023) সূচি ঘোষণা করেছে আইসিসি (ICC)। সেই সূচি অনুযায়ী ভারতের ন'টি আলাদা আলাদা শহরে গ্রুপ পর্বের ন'টি ম্যাচ খেলবেন রোহিত শর্মা (Rohit Sharma) এবং তাঁর দল। আলাদা মাঠ মানেই আলাদা পিচ তাই বোলিং বিভাগে যত বেশি বৈচিত্র্য থাকে ততই ভালো। জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) সব ধরনের পরিবেশে অপরিহার্য, কিন্তু তিনি চোটের ধাক্কায় আদৌ খেলতে পারবেন কি না সন্দেহ। ভারতীয় দলের জন্য সুখবর, তাঁর বিশ্বকাপ খেলার একটা ক্ষীণ সম্ভাবনা কিন্তু তৈরি হয়েছে।
মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট বলছে, অনেকটা সুস্থ হয়ে উঠেছেন বুমরা। এমনকী জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (NCA) প্রতিদিন সাত ওভার বোলিং করছেন তিনি। পরিকল্পনা চলছে কিছু অনুশীলনী ম্যাচে তাঁকে খেলানোর। কিছুদিন আগে জল্পনা উঠেছিল, ওয়েস্ট ইন্ডিজ (WI Tour) সফরের পর আয়ারল্যান্ডের (Ireland) বিরুদ্ধে টি২০ সিরিজে ফিরতে পারেন ২৯ বছর বয়সি ডানহাতি পেসার। কিন্তু সেসব জল্পনাই থেকে যায়। নতুন এই রিপোর্ট আশা জোগাচ্ছে। চেষ্টা চলছে বুমরাকে এশিয়া কাপে (Asia Cup) খেলানোর। তবে এনসিএ-র বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তাড়াহুড়ো করলে হিতে বিপরীত হতে পারে। তাই বুমরার প্রত্যাবর্তনের কোনও রকম দিনক্ষণ ঘোষণা করছেন না।
এনসিএ-র এক সূত্র বলছেন, "চোট যে ধরনের তাতে কোনও টাইমলাইন সেট করা বিচক্ষণতার পরিচয় নয়, বরং লাগাতার পর্যবেক্ষণ প্রয়োজন। তবে এটা বলা যেতে পারে, বুমরা সুস্থ হচ্ছেন এবং এনসিএ-র নেটে সাত ওভার বল করেছেন। শুরুর দিকের হালকা ওয়ার্ক আউট এবং বোলিং সেশনের থেকে অনেকটাই ওয়ার্কলোড বাড়াতে পেরেছেন। পরের মাসে এনসিএ-তে কিছু প্র‍্যাকটিস ম্যাচ খেলবেন তিনি এবং সে সময় তাঁর ফিটনেস কেমন থাকে তা খেয়াল রাখা হবে।”
ভারতের প্রাক্তন ফিটনেস ও কন্ডিশনিং কোচ রামজি শ্রীনিবাসনের (Ramji Srinivasan) তত্ত্বাবধানে রয়েছেন বুমরা। তিনি একেবারেই তাড়াহুড়ো করার পক্ষপাতী নন, তাতে বিশ্বকাপ মিস হলেও ক্ষতি নেই। শ্রীনিবাসন বলেন, ওকে নিয়ে তাড়াহুড়ো করা উচিত না। এনসিএ-তে প্র‍্যাকটিস ম্যাচ খেলা ভালো পদক্ষেপ কারণ তাতে ম্যাচ অনুযায়ী বুমরার শরীরের টিউনিং হবে। তবে শীর্ষ পর্যায়ের ক্রিকেটে নামানোর আগে ওকে ঘরোয়া ক্রিকেটে খেলানো উচিত। আন্তর্জাতিক ক্রিকেটের চাপ একেবারেই আলাদা এবং সেই ওয়ার্কলোড নিতে শরীর ১০০ শতাংশ তৈরি থাকতে হবে। তাই বুমরাকে যতটা বেশি সম্ভব সময় দিতে হবে।

Find Out More:

Related Articles: