ইংল্যান্ডের ৬ ক্রিকেটারকে ২০ কোটি টাকা দিতে প্রস্তুত আইপিএল ফ্র্যাঞ্চাইজি

A G Bengali
মোটা অর্থ দিতে প্রস্তুত। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলা ছেড়ে দিতে হবে। এই শর্ত মানলেই আন্তর্জাতিক ক্রিকেটের থেকে কয়েকগুন বেশি অর্থ দিতে প্রস্তুত আইপিএলের (IPL) দলগুলি। সারা বিশ্বে একাধিক দেশের টি-টোয়েন্টি লিগে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলির (IPL Franchise) দল রয়েছে। সেই সব লিগে ক্রিকেটারদের খেলাতে চাইছে তারা। তাই কিছু ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket) ছেড়ে তাদের হয়ে খেলার প্রস্তাব দেওয়া হচ্ছে। এমনই দাবি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।
ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ এবং সংযুক্ত আরব আমিরশাহির গ্লোবাল টি-টোয়েন্টি লিগে দল রয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির। কয়েকদিন বাদেই আমেরিকার টি-টোয়েন্টি লিগ শুরু হতে চলেছে। সৌদি আরবের টি-টোয়েন্টি লিগেও দল কিনতে আগ্রহী এই ফ্র্যাঞ্চাইজিগুলি। এই সব লিগে খেলানোর জন্য ইংল্যান্ডের ছজন ক্রিকেটারকে নাকি প্রস্তাব দিয়েছে বিভিন্ন আইপিএল দল। যদিও সেই ক্রিকেটাররা কারা এবং কোন কোন দল এমন প্রস্তাব দিয়েছে তা জানা যায়নি।
ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ECB) ছেড়ে বেরিয়ে আসতে ছ'জন ক্রিকেটারকে প্রস্তাব দিয়েছে আইপিএলের দল। জানা গিয়েছে, বোর্ড ছাড়লেই তাঁদের সঙ্গে এক বছরের জন্য চুক্তি করবে। তার জন্য ২০ কোটি টাকার বার্ষিক চুক্তি করতেও রাজি আইপিএলের দলগুলি। অনেকের মতে, আগামী দিনে ক্রিকেট ফুটবলের মতো হয়ে যেতে পারে। ক্লাবের হয়ে খেলাই মূল হবে তখন। মাঝে মধ্যে দেশের হয়ে কখনও কখনও খেলা হবে। ওই সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছে, এই বছরের শেষেই ক্রিকেটারদের সরকারি ভাবে প্রস্তাব দিতে পারে আইপিএলের দলগুলি।
ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ম, অন্য দেশের টি-টোয়েন্টি লিগে যুক্ত হতে গেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিতে হবে। মনে করা হচ্ছে অন্য দেশের ক্রিকেটারদের এমন প্রস্তাব দিলে তারা দেশের হয়ে খেলা ছেড়ে দিতে পারে। বিশেষ করে যে ক্রিকেটাররা সাদা বলের ক্রিকেটে পারদর্শী, তাঁরা দেশের হয়ে না খেলে আইপিএলের দলগুলির সঙ্গে চুক্তি করতে পারেন।

Find Out More:

Related Articles: