আমেদাবাদের পিচ নিয়েও কি বিতর্ক?

A G Bengali
পিচ নিয়ে বিতর্ক থামছেই না।গত তিনটি টেস্টের পিচই প্রশ্নের মুখে। আইসিসি জানিয়েছে, নাগপুর, দিল্লি ও ইনদোরের পিচে তারা খুশি নয়। এর মধ্যেই আবার আমেদাবাদের পিচ নিয়েও শুরু হয়েছে বিতর্ক। বৃহস্পতিবার থেকে টেস্ট শুরু হওয়ার কথা। তার কয়েক ঘণ্টা আগে এখনও নাকি পিচই প্রস্তুত হয়নি। এই পরিস্থিতিতে ভারতীয় ম্যানেজমেন্টের দিকে আঙুল তুলেছে রাজ্য ক্রিকেট সংস্থা।
গুজরাত ক্রিকেট সংস্থার এক আধিকারিক বিবৃতি দিয়েছেন যে কী ধরনের পিচ তৈরি করা উচিত তা নিয়ে সংশয়ে ভারতীয় ক্রিকেট দল। তাই এখনও দলের তরফে তাঁদের কাছে কোনও নির্দেশ আসেনি। সেই কারণে পিচ তৈরি করতে সময় লাগছে। ওই আধিকারিক বলেছেন, ‘‘আমরা এখনও ভারতীয় ম্যানেজমেন্টের কাছ থেকে কোনও নির্দেশ পাইনি। তাই আমাদের পিচ প্রস্তুতকারকরা সাধারণ পিচ তৈরি করছে। গোটা মরসুমে এখানে যেমন পিচ হয় তেমনই পিচ তৈরি হচ্ছে।’’
সাধারণত, কোনও মাঠে খেলার আগে সেখানে পিচ তদারকি করেন বোর্ডের পিচ প্রস্তুতকারক। সেই তদারকি অবশ্য চলছে। ওই আধিকারিক বলেছেন, ‘বোর্ডের পিচ প্রস্তুতকারক নির্দেশ দিচ্ছেন। কিন্তু আমরা চেষ্টা করছি এমন পিচ তৈরি করতে যেখানে ভাল টেস্ট হয়।’
ইনদোর টেস্টের আগে ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছিলেন, তৃতীয় টেস্ট জিতলে চতুর্থ টেস্টে গ্রিন টপ উইকেট চান তাঁরা। ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্যই সে কথা বলেছিলেন রোহিত। কিন্তু ইনদোরে তৃতীয় টেস্ট হারায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এখনও উঠতে পারেনি ভারত। তাই চতুর্থ টেস্টে কি পেস সহায়ক উইকেট দেখা যাবে? নাকি আগের তিন টেস্টের মতো ঘূর্ণি উইকেট হবে? এই দোটানায় হয়তো আছেন রোহিতরা।
ইনদোরের উইকেটের যে ছবি সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে, উইকেটে এখনও ঘাস রয়েছে। এই উইকেটে পেসারদের জন্য সাহায্য থাকার কথা। তবে শেষ মুহূর্তে রাহুল দ্রাবিড়দের কোনও নির্দেশে পিচ বদলে ফেলা হয় কিনা সেটা বোঝা যাবে ম্যাচের দিন সকালে।

Find Out More:

Related Articles: