সেঞ্চুরিয়নে ইতিহাস তৈরি করেও জরিমানা কোহলিদের

A G Bengali
দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে হারিয়ে ভারত তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে টিম ইন্ডিয়া। ইংল্যান্ড (২০০০) ও অস্ট্রেলিয়ার (২০১৪) পর তৃতীয় সফরকারী দেশ হিসাবে ভারত আইকনিক এই সেঞ্চুরিয়নে টেস্ট জিতেছে এবং প্রথম এশীয় দেশ হিসাবে নজির গড়েছে টিম ইন্ডিয়া। আর এই জয়ের পরে যে আত্মবিশ্বাস তুঙ্গে থাকবে তা বলাই বাহুল্য। কিন্তু এই জয়ের পর কিছুটা খারপ খবর টিম ইন্ডিয়ার জন্য। 


মন্থর বোলিংয়ের জন্য জরিমানা করা হয়েছে বিরাট কোহলিদের। তার থেকেও বড় কথা, আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট কাটা গিয়েছে ভারতের। প্রথম টেস্ট শেষে ম্যাচ রেফারি অ্যান্ড্রু পাইক্রফট ভারতের বিরুদ্ধে জরিমানার নির্দেশ দেন। বিরাট কোহলি এই নির্দেশের বিরুদ্ধে কোনও আবেদন না করায় শুনানির প্রয়োজন হয়নি। আইসিসি আচরণবিধির ২.২২ নম্বর ধারা অনুযায়ী প্রতি ওভার দেরি হলে জরিমানা হিসেবে সংশ্লিষ্ট দলের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের ম্যাচ ফি-র ২০ শতাংশ কেটে নেওয়া হয়। এ ক্ষেত্রেও তাই হয়েছে।


আর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ১৬.১১ ধারা অনুযায়ী প্রতি বার মন্থর বোলিংয়ের জন্য দোষী প্রমাণিত হলে ১ পয়েন্ট করে কাটা হবে। সেই নিয়মে কোহলীদের ১ পয়েন্ট কাটা হয়েছে। অবশ্য পয়েন্ট কাটা হলেও পয়েন্টের শতাংশের হিসেবে বিশাল কিছু পরিবর্তন হয়নি কোহলীদের। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় চার নম্বরেই রয়েছে ভারত। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় চার নম্বরেই রয়েছে ভারত।

Find Out More:

Related Articles: