পশ্চিমবঙ্গে আবহাওয়া কেমন থাকবে?

A G Bengali
একদিকে তুমুল বৃষ্টিতে বন্যা (Flood) পরিস্থিতি তৈরি হয়েছে আর অন্যদিকে বৃষ্টির (Rain) দেখা মিললেও ভ্যাপসা গরম। বর্ষার শুরুতে দুই বঙ্গের হাল খানিকটা এমনই। কিন্তু চলতি সপ্তাহেই বদলাতে চলেছে বঙ্গের আবহাওয়া (Weather)। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পশ্চিম  বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘুর্নাবর্ত নিম্নচাপ রুপে অবস্থান করছে দক্ষিণ ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায়। আগামী ২৪ ঘন্টায় আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। ফলে জোড়া ঘূর্ণাবর্তের খাঁড়া ঝুলছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী আগামী ৫ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।
মঙ্গলবার কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে।‌ বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। অন্যদিকে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশ, সর্বনিম্ন আর্দ্রতা ৭২ শতাংশ।
আগামী ৫ দিন দুই বঙ্গের তাপমাত্রা একই থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গে ৩৬ শতাংশের কাছাকাছি বৃষ্টির ঘাটতি এখনও রয়েছে। কারণ বর্ষা অনেকটাই দেরিতে শুরু হয়েছে এখানে। পরবর্তীকালে দক্ষিণবঙ্গে সেই অর্থে কোনও বৃষ্টি হয়নি। যদিও এই নয়া ঘূর্ণাবর্তের জেরে জমিয়ে বৃষ্টি নেই বঙ্গের কপালে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলি জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি বজায় থাকবে। মঙ্গলবার কলকাতা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ও বাঁকুড়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।
উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি পাঁচ জেলায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই জেলা গুলিতে ভারী বর্ষণের পূর্বাভাস নেই। তবে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে কেবল আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে। বৃষ্টি বাড়তে পারে শুক্রবার একুশে জুলাই থেকে। আপাতত তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না।
মঙ্গলবার অর্থাত্ ১৮ জুলাই আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, নাড়নাউল, গোয়ালিয়ার, এরপর ঝাড়খণ্ডের নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে ওড়িশার বালাসোরের উপর দিয়ে দক্ষিন-পশ্চিম দিকে গিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত।

Find Out More:

Related Articles: