টি ২০ বিশ্বকাপ ও কিছু কথা

A G Bengali
সিদ্ধান্ত আর বিতর্ক এই ঘটনা থাকবেই। সেই সঙ্গে থাকে নিয়ম। টি ২০ বিশ্বকাপ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। প্রথম ম্যচা অঘটন ঘটে গিয়েছ। স্কটল্যান্ড হারিয়ে দিয়েছে বাংলাদেশকে। প্রথমে ব্যাট করে স্কটল্যান্ড নির্ধারিত ওভারে ১৪০ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ১৩৪ রানের থামতে হয় বাংলাদেশকে। একই সঙ্গে ব্যক্তিগত রেকর্ড করেছেন শাকিব আল হাসান। আন্তর্জাতিক টি ২০ ক্যারিয়ারে সর্বোচ্চ উইকেট শিকারি শাকিব, মালিঙ্গাকে টপকে তাঁর উকেটের সংখ্যা ১০৮। তবে টি ২০ বিশ্বকাপ নিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ তত্য জেনে রাখা প্রয়োজন। সেগুলি কী কী দেখে নেওয়া যাক-
১) ডিআরএস
এই প্রথমবার ছেলেদের টি-২০ বিশ্বকাপে ডিআরএস বা ডিসিশন রিভিউ সিস্টেম ব্যবহৃত হচ্ছে। প্রতি ইনিংসে কোনও দল ২টি করে অসফল ডিআরএস নিতে পারবে, ঠিক যেমনটা করোনা মহামারির পর থেকে নিতে পারে দলগুলি।
২) সুপার ওভার
ম্যাচ টাই হলে সুপার ওভারে ফলাফল নির্ধারিত হবে। সুপার ওভারেও ম্যাচ টাই হলে পুনরায় সুপার ওভার আয়োজিত হবে। যতক্ষণ না ফলাফল নির্ধারিত হয়, সুপার ওভার আয়োজিত হবে। তবে বৃষ্টিতে বা নির্ধারিত সময়সীমার পরে সুপার ওভার আয়োজন করা না গেলে ম্যাচ টাই ঘোষিত হবে এবং উভয় দলকে ১ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে।
৩) সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ ভেস্তে গেলে কী হবে?
যদি সেমিফাইনাল ম্যাচ ভেস্তে যায় এবং রিজার্ভ ডে-তেও ফলাফল নির্ধারিত সম্ভব না হয়, তবে সুপার টুয়েলভে এগিয়ে থাকা দল ফাইনালে উঠবে। তবে যদি ফাইনাল ম্যাচে ফলাফল নির্ধারিত না হয় বা পরিত্যক্ত হয়, তবে দু’দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।
৪) দর্শকদের স্টেডিয়ামে প্রবেশাধিকার আছে কি?
ওমানের ম্যাচগুলিতে অস্থায়ী গ্যালারিতে ৩০০০ দর্শক খেলা দেখতে পারবেন। আমিরশাহির মাঠগুলিতে মোট দর্শকাসনের ৭০ শতাংশ ভরানো যাবে।
৫) চ্যাম্পিয়ন ও রানার্স দলের জন্য পূরস্কার মূল্য কত?
টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল ১.৬ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার পাবে, ভারতীয় মূদ্রায় যা ১২ কোটি টাকার মতো। রানার্স দল পাবে এর অর্ধেক অর্থাৎ ৬ কোটি টাকার মতো।

Find Out More:

Related Articles: