সোনা জিতলেন নীরজ চোপড়া

A G Bengali
১৩৩ কোটি ভারতবাসীর মুখে হাসি ফোটালেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। গোটা দেশ আজ থেকে তাঁকে গোল্ডেন বয় বা সোনার ছেলে নামেই ডাকবে। শনিবার টোকিও অলিম্পিক্স ( Tokyo Olympics 2020) থেকে দেশকে সোনা এনে দিলেন নীরজ। অলিম্পিক্সের ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের কোনও ইভেন্টে পদক জিতলেন। তা-ও একেবারে সোনা জিতে নিলেন তিনি। শনিবার ফাইনালে দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭.৫৮ মিটার ছুড়ে পদক জিতলেন তিনি। এর আগে অ্যাথলেটিক্সে ভারত সোনা তো দূর, কোনও পদকই জেতেনি। সেই আক্ষেপ মিটিয়ে দিলেন নীরজ।

এই প্রথমবার তিনি অলিম্পিক্সের আসরে ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করছেন। কোয়ালিফিকেশন রাউন্ডের পারকফর্ম্যান্স দিয়ে দেশবাসীর প্রত্যাশা কয়েকগুন বাড়িয়ে দিয়েছিলেন তিনি। শেষমেশ ফাইনালেও বাজিমাত করেন ভারতের তারকা জ্যাভেলেন থ্রোয়ার। ফাইনালে দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭.৫৮ মিটার ছুঁডে় সোনার পদক দখল করেন নীরজ। 

অন্যদিকে, দ্বিতীয় ভারতীয় ক্রীড়াবিদ হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন তিনি। তবে অলিম্পিক্সের ইতিহাসে ভারতের মোট সোনার পদকের সংখ্যা কত জেনে নেওয়া যাক - শনিবারের আগে পর্যন্ত অলিম্পিক্সে মাত্র ৯টি সোনা ছিল ভারতের। এর মধ্যে আটটি ছিল হকিতে। ব্যক্তিগত বিভাগে মাত্র একটি সোনা ২০০৮ বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে জিতেছিলেন অভিনব বিন্দ্রা। আর নীরজ জেতার পর সেই সংখ্যা দাঁড়াল ১০-এ। ভারত হকিতে সোনা জিতেছিল -
১৯২৮ - সোনা
১৯৩২-  সোনা
১৯৩৬ - সোনা
১৯৪৮ - সোনা
১৯৫২ - সোনা
১৯৫৬ - সোনা
১৯৬৪ - সোনা
১৯৮০ -  সোনা

Find Out More:

Related Articles: