ঈশান-যশস্বীর অভিষেক তবে কপাল খুলল না বঙ্গ পেসারের

A G Bengali
ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতের (India) প্রথম একাদশ কী হবে তা নিয়ে বিশেষ উত্তেজনার কিছু ছিল না। তবে নজর ছিল একটাই জায়গায়, উইকেটকিপিং কে করবেন। ব্যাট হাতে ক্রমাগত ব্যর্থ কে এস ভরতকে (KS Bharat) বসিয়ে ইশান কিষাণকে (Ishan Kishan) সুযোগ দেওয়া হবে নাকি আরও একটা সুযোগ পাবেন ভরত, এ নিয়ে আগ্রহ ছিল। অবশেষে ভরতকে বসাল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। অভিষেক ঘটল ঈশানের। যদি দু’জনের কিপিংয়ের মান একই ধরা হয়, তাহলেও ব্যাটিং দক্ষতায় নিঃসন্দেহে ঈশান অনেক এগিয়ে। ঋষভ পন্থ (Rishabh Pant) সুস্থ হলে তিনিই খেলবেন, মাঝের বছর খানেক সময়টা ঈশানকে সুযোগ দেওয়াই উচিত।
বাংলার পেসার মুকেশ কুমারের (Mukesh Kumar) আজ অভিষেক হবে কি না, সেদিকেও নজর ছিল। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন হল না তাঁর, খেলানো হল জয়দেব উনাদকাটকে (Jaydev Unadkat)। উনাদকাট বাঁ-হাতি পেসার, সেই বৈচিত্র্য কাজে লাগাতেই এই সিদ্ধান্ত বলে মনে হচ্ছে। মহম্মদ শামির (Mohammad Shami) অনুপস্থিতিতে পেস-আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন মহম্মদ সিরাজ (Mohammad Siraj)। সঙ্গে শার্দূল ঠাকুর (Shardul Thakur) আছেন, তাঁর ব্যাটিং দক্ষতাও কাজে আসবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রবিচন্দ্রন অশ্বিনকে (Ravichandran Ashwin) না খেলানো নিয়ে তুমুল হইচই হয়েছিল। আজ তিনি খেলছেন, খেলছেন রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja)। রোহিত জানিয়েছিলেন, পিচ দেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তিন পেসার এবং দুই স্পিনার খেলানো হবে। ফলে অনেকদিন পর দেশের বাইরে অশ্বিন-জাদেজা জুটিকে দেখা যাবে।
আজ সাদা জার্সিতে অভিষেক ঘটল যশস্বী জয়সওয়ালের (Jasahsvi Jaiswal)। অধিনায়কের সঙ্গে ইনিংস তিনিই শুরু করবেন। সাম্প্রতিককালে ওপেনিং স্পট দখল করে থাকা শুভমান গিল (Subhman Gill) নামবেন তিনে। রোহিত জানান, তিন নম্বরে ব্যাট করার ইচ্ছে প্রকাশ করেছিলেন গিল নিজেই। প্রথমে পরিকল্পনা ছিল গিল-রোহিতের পর নামবেন জয়সওয়াল। টসে জিতে প্রথমে ব্যাট করা সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট।  

Find Out More:

Related Articles: