বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

A G Bengali
ক্রিকেটের হাই ভোল্টেজ ম্যাচ শুক্রবার। প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে শুক্রবার অর্থাত্‍ ১৮ জুন ২০২১। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হয় ৩০ মিনিট আগে। শুক্রবার ভারতীয় সময় দুপুর ৩টে থেকে খেলতে নামে ভারত এবং নিউজিল্যান্ড। বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন টসের জন্য মাঠে নামেন ভারতীয় সময় দুপুর ২টো ৩০ মিনিটে। ম্যাচ এগিয়ে আসার ফলে পেসাররা বাড়তি সুবিধা পাবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। আর টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল নিয়ে ছয় তথ্য জেনে রাখুন যা আপনাদের সামনে তুলে ধরছি -


১) টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা হবে ১৮-২২ জুন। ২৩ জুন রিজার্ভ ডে। অর্থাৎ নির্ধারিত ৫ দিনের পরেও এক দিন বাড়তি রয়েছে। তাই প্রথম দিনের খেলা ভেস্তে গেলে ম্যাচ রিজার্ভ ডে'তে গড়াবে। ফলে ম্যাচের দৈর্ঘ্য থাকবে ৫ দিনেরই। তাই প্রথম দিনে খেলা না হলেও ফলো-অনের জন্য ২০০ রানের লিড দরকার হবে। তবে যদি প্রথম দু'দিনের খেলা ভেস্তে যায়, সেক্ষেত্রে রিজার্ভ ডে মিলিয়ে ম্যাচ দাঁড়াবে ৪ দিনে। তখন ১৫০ রানের লিড থাকলেই বিপক্ষকে ফলো-অন করানো যাবে।

২) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জয়ী দল ১.৬ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১২ কোটি টাকা) পুরস্কার হিসাবে পাবেন। রানার্স দল পাবে এর অর্ধেক পুরস্কার মূল্য।
৩) ম্যাচ যদি ড্র বা পরিত্যক্ত হয়, ভারত ও নিউজিল্যান্ড উভয় দলকে সেক্ষেত্রে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।
৪) শুধু নিরপেক্ষ মাঠ ও নিরপেক্ষ আম্পায়ারই নয়, বরং ম্যাচে ব্যবহৃত হবে নিরপেক্ষ বল। ভারতীয় দল ঘরের মাঠে এসজি বলে খেলতে অভ্যস্ত। নিউজিল্যান্ড খেলে কোকাবুরা বলে। ইংল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা হবে ডিউক বলে।
৫) রিজার্ভ ডে রাখা হলেও তা টাই-ব্রেকার বা ফুটবলের ধাঁচে অতিরিক্ত সময়ে ম্যাচের নিস্পত্তির জন্য ব্যবহার করা যাবে না। যদি প্রাকৃতিক বা অন্য কোনও কারণে নেট প্লেয়িং টাইমের কোটা পূর্ণ করা না যায়, একমাত্র তখনই ম্যাচ রিজার্ভ ডে বা ষষ্ঠ দিনে গড়াবে।
৬) ফিল্ড আম্পায়ার শর্ট-রান ঘোষণা করলে টেলিভিশন আম্পায়ার নিজে থেকেই সেটা যথাযথ কিনা, তা যাচাই করে নেবেন। ভুল হলে আম্পায়ারের সিদ্ধান্ত শুধরে নেওয়া যাবে।

Find Out More:

Related Articles: