অযোধ্যা মামলা নয়, সুপ্রিম কোর্টে কোন মামলা সবচেয়ে বেশি দিন শুনানি হয়েছে জানেন ?

GHOSH ARPAN

অবশেষে শুনানি শেষ অযোধ্যা মামলার। ৪০ দিনের মাথায় দেশের সর্বোচ্চ আদালতে এই মামলার শুনানি শেষ হল। যা সুপ্রিম কোর্টের ইতিহাসে দ্বিতীয় দীর্ঘতম মামলা। এর আগে ৬৮ দিন ধরে চলেছিল কেশবানন্দ ভারতী বনাম কেরল রাজ্য সরকারের মামলা। তবে ১৩৪ বছরের এই মামলার রায়দান আপাতত স্থগিত রেখেছে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। এরপরই প্রশ্ন জেগেছে তাহলে কবে হবে এই মামলার রায়দান ?

আগামী ১৭ নভেম্বর অবসর নিতে চলেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। অনুমান, ১৭ নভেম্বরের আগেই হয়তো এই মামলার রায়দান হতে পারে। এবার আসা যাক বুধবারের শুনানিতে। বুধবার সকালে শুনানির শুরুতেই আরও কয়েক দিনের সময় চান এক আইনজীবী। কিন্তু সঙ্গে সঙ্গে তা খারিজ করে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তিনি বলেন, ‘‘যথেষ্ট হয়েছে। আজ বিকেল পাঁচটায় অযোধ্যা শুনানি শেষ হতেই হবে।’’ আবার মামলায় নিজেদের বক্তব্য তুলে ধরতে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল হিন্দু মহাসভা। কিন্তু, শীর্ষ আদালত সেই আবেদন নাকচ করে দেয়। প্রধান বিচারপতি বলেন, ‘‘আমরা মামলার সঙ্গে যুক্ত সব পক্ষকে আগেই প্রত্যেকের জন্য বরাদ্দ সময়ে বক্তব্য শেষ করার নির্দেশ দিয়েছিলাম।’’

বেলা যত বেড়েছে, ততই মামলা নিয়ে দেশ জুড়ে আগ্রহের পারদও চড়তে শুরু করেছে। সেই সঙ্গে আদালতের ভিতরেও তৈরি হয়েছে একের পর এক মুহূর্ত। অবশেষে রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার শুনানি পর্ব শেষ হয়।


Find Out More:

Related Articles: