কলকাতা এবং দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে ঝড়বৃষ্টির পূর্বাভাস

A G Bengali
বৃ্ষ্টিতে উত্তররে স্বস্তি ফিরলেও, তীব্র দহনজ্বালায় জ্বলছে দক্ষিণবঙ্গে। গরমের দাপটের মাঝে অবশেষে সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় (Kolkata) বৃষ্টির (Rain) পূর্বাভাস দেওয়া হয়েছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও।
বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিবার এবং সোমবার কলকাতা এবং দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। কলকাতায় রবি ও সোমবার এই দুদিন বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। বৃষ্টির সঙ্গে বইঈবে ৩০ থোকো ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। সপ্তাহান্তে কাঠফাটা গরম থেকে স্বস্তি মিলবে বলে মনে করা হচ্ছে।
হাওয়া অফিস (Weather Office) সূত্রের খবর, শনিবার দক্ষিণবঙ্গের (South Bengal) আট জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। এই আট জেলা ছাড়াও বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে সোম-মঙ্গলবার পর্যন্ত। রবিবার থেকে বৃষ্টির পূর্বাভাস, কলকাতা (Kolkata), হাওড়া (Howrah), হুগলি (Hooghly), পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura), পশ্চিম বর্ধমান (West Burdwan), পূর্ব বর্ধমান (East Burdwan), বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এ ছাড়া, উত্তর ২৪ পরগনা (North 24 Parganas), দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas), পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে শনিবার থেকেই ঝড়বৃষ্টি শুরু হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
গত কয়েক দিন ধরেই গরমের দাপটে নাভিশ্বাস উঠছে রাজ্যবাসীর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় পারদ ছাপিয়ে গিয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। আগামী দু’দিন দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ২০ এপ্রিল বৃহস্পতিবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূমে এবং মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। এই সময়ে দক্ষিণবঙ্গের বাকি জেলা গুলিতেও রেড অ্যালার্ট (Red Allert) জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে সকলেই আকাশের দিকে চাতকের মতো বৃষ্টির আশায় চেয়ে রয়েছে। তার মধ্যে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। রবিবার থেকে দক্ষিণের কিছু কিছু জেলায় সহ কলকাতা ও লাগোয়া এলাকাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। দক্ষিণবঙ্গের পাশাপাশি ভিজবে উত্তরও। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরেও। তবে বৃষ্টি নামলেই যে একেবারে স্বস্তি মিলবে এমনটা না। কারণ, বেশির ভাগ জায়গাতেই খুব ছিটেফোঁটা বা হালকা বৃষ্টি হবে। সামান্য তাপমাত্রা কমলেও অস্বস্তি ও গরম ভাব থাকবে।

Find Out More:

Related Articles: