কেন্দ্রীয় বাজেট নিয়ে কটাক্ষ মমতার

A G Bengali
কেন্দ্রীয় বাজেটকে অমাবস্যার অন্ধকার বলে কটাক্ষ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বোলপুরে তৃণমূলের এক সভায় মমতা কেন্দ্রীয় বাজেটের তীব্র সমালোচনা করে বলেন, এই বাজেটে কোনও আশার আলো নেই। বাজেটে শুধু আছে অমাবস্যার অন্ধকার। তাঁর মতে, এই বাজেট শুধু এক শ্রেণির মানুষের জন্য। বেকারত্ব দূরীকরণের কোনও প্রস্তাব নেই। বেকারদের জন্য একটা কথাও বলা নেই বাজেটে। তিনি বলেন, চাকরি যা ছিল, কেন্দ্রীয় সরকার তাও তুলে দিয়েছে।

 
মমতা বলেন, এই বাজেট গরিব বিরোধী। এমনিতেই কেন্দ্রীয় সরকার একশো দিনের কাজের টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। গত বছর এই খাতে বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছিল। এবার আরও কমিয়ে দিয়েছে। যে হারে মুদ্রাস্ফীতি হয়েছে রাজ্যে, তাতে আয়করে ছাড় দিয়ে সমস্যার কোনও সমাধান হবে না। তাঁর আরও অভিযোগ, বাজেটে খাদ্যের উপর ভর্তুকি কমিয়ে দেওয়া হয়েছে।
মুখ্যমন্ত্রীর অভিযোগ, বিজেপি শাসিত রাজ্যগুলি ছাড়া অন্য রাজ্যগুলিকে বঞ্চিত করা হচ্ছে। আইসিডিএস প্রকল্প তুলে দেওযার চক্রান্ত চলছে। তাই এই খাতে বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। আশাকর্মীদের টাকা দেওয়াও বন্ধ করে দিয়েছে কেন্দ্র।

এদিন বোলপুরের সভাকেই মমতা বেছে নেন কেন্দ্রীয় সরকারকে তোপ দাগার জন্য। সেই সুযোগ তাঁকে এনে দেয় কেন্দ্রীয় বাজেট। তিনি কেন্দ্রকে তোপ দেগে বলেন, গতকাল সারা দেশ জুড়ে রেড হয়েছে। কেন, কেন্দ্রের কাছে টাকা নেই বুঝি?  লোকের পকেট মারতে হবে?  এদিনও তিনি অভিযোগ করেন, কেন্দ্র রাজ্যের থেকে টাকা তুলে নিয়ে যাচ্ছে। কিন্তু রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছে না। সত্যিকারের চোর, ডাকাতের বিরুদ্ধে ব্যবস্থা নিলে আপত্তি নেই। কিন্তু এরা তো যখন তখন যার তার বাড়িতে অভিযান চালাচ্ছে।
এদিন বিভিন্ন এলাকা থেকে মিছিল আসে নেত্রীর সভার জন্য। মমতার তিনদিনের সফর উপলক্ষে বোলপুরে যে সব তোরণ করা হয়েছিল, তাতে অনুব্রত মণ্ডলের ছবি ছিল না। তবে এদিনের মিছিলকারীদের হাতেপ প্ল্যাকার্ডে অনুব্রতর ছবি দেখতে পাওয়া গিয়েছে। এদিকে বীরভূম জেলায় তৃণমূলের কোর কমিটিতে মুখ্যমন্ত্রীর নির্দেশে আরও একজনকে নেওয়া হল। তিনি হলেন দলের জেলা সহ সভাপতি সুদীপ্ত ঘোষ। সব মিলিয়ে কোর কমিটির সদস্য সংখ্যা দাঁড়াল আট।

Find Out More:

Related Articles: