আবহাওয়ার আপডেট জেনে নিন

A G Bengali
ডিসেম্বরের প্রায় মাঝামাঝি চলে এলেও, এখনও সেভাবে শীতের (Winter) দেখা নেই। সকালে এবং রাতের দিকে পরিবেশে হালকা একটা ঠান্ডা আমেজ আছে বটে, কিন্তু জাঁকিয়ে শীত পড়া যাকে বলে, সেটাই উধাও এখনও পর্যন্ত কলকাতা সহ গোটা বঙ্গে। রাজ্যের অন্যান্য জেলার তুলনায় শীতের মরশুমে তুলনায় উষ্ণ মহানগরী। নভেম্বর কাটিয়ে ডিসেম্বরের আগমণে আশা করা হয়েছিল, এবার সম্ভবত শীত পড়তে চলেছে। তবে বছরের শেষ মাসের ১৪ দিন কেটে গেলেও, তা এখনও অপেক্ষাই রয়ে গিয়েছে। শীঘ্রই জাঁকিয়ে শীত পড়ার তেমন কোনও পূর্বাভাস নেই আবহাওয়া দফতর সূত্রে।
বুধবার ভোরের দিকে কলকাতার তাপমাত্র ছিল ১৮ ডিগ্রির সামান্য নিচে, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। বেলা বাড়তেই তাপমাত্রা কুড়ির কোটায় প্রবেশ করে ২২ ডিগ্রির দিকে এগোতেই সামান্য হলেও গরম অনুভূত হয়েছে। সারাদিন কমবেশি এরকমই তাপমাত্রা থাকার পূর্বাভাস। সকালের দিকে ঠান্ডা লাগার হাত থেকে বাঁচতে লোকজন অবশ্যই গরম পোশাক গায়ে দিয়ে বেরিয়েছেন, কিন্তু ঘামও হচ্ছে। উত্তুরে হাওয়া না থাকায়, আজ সারা দিন তাপমাত্রা তুলনায় উষ্ণ থাকার কথা। সর্বোচ্চ ২৯ ডিগ্রি পর্যপ্ত পারদ ছোঁয়ার সম্ভাবনা রয়েছে। সর্বনিম্ন তাপমাত্রার পূর্বাভাস ১৮ ডিগ্রিতে নামার। পরিবেশে আর্দ্রতা থাকার কারণে তুলনায় তাপমাত্রা বেশি অনুভূত হতে পারে।
পূর্বাভাস (Weather Forecast) রয়েছে বৃহস্পতিবার থেকে তাপমাত্রা (Temperature) কমতে পারে বঙ্গে। দার্জিলিং, কালিম্পংয়ের মতো পাহাড়ি এলাকায় বৃষ্টির (Rain) পূর্বাভাস থাকলেও, সমতলে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ মোটামুটি সারাদিন পরিষ্কারই থাকবে। আগামিকাল থেকে কলকাতায় তাপমাত্রা সর্বনিম্ন ১৫ ডিগ্রি এবং অন্যান্য জেলায় ১২ ডিগ্রি পর্যন্ত নামতে পারে বলে খবর। ঘূর্ণিঝড় মান্দাসের (Cyclone Mandous) কারণে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হওয়ায় বঙ্গের তাপমাত্রায় যে পরোক্ষ প্রভাব পড়তে পারে, তা আগেই জানিয়ে রেখেছিল আবহাওয়া দফতর। ফলে কম-বেশি কলকাতায় মাঝ ডিসেম্বরে শীতের দেখা না মিললেও, কনকনে শীত এখনও অধরা। বড়দিন (Christmas) ও নববর্ষের (New Year) আগে কলকাতায় সহ বঙ্গে শীতের আমেজ ফিরতে পারে বলে আশা করা হচ্ছে। তবে, যাঁরা শীত ভালোবাসেন, তাঁদের জন্য এখনও পর্যন্ত তেমন কোনও সুখবর নেই বলা চলে।

Find Out More:

Related Articles: