হাইকোর্টের দ্বারস্থ নিগমপ্রিয় চক্রবর্তী

A G Bengali
পুলওয়ামার ঘটনা এখনও ভারতীয়দের মনে টাটকা। আর এই জঙ্গি হামলায় বুলেট বিদ্ধ হয়েও লড়াই চালিয়েছিলেন ভারতের বীর জওয়ান নিগমপ্রিয় চক্রবর্তী। কিন্তু এই যুদ্ধে ৮০ শতাংশ বিশেষ ভাবে সক্ষম হয়ে যান নবদ্বীপের নিগমপ্রিয়। কিন্তু এত কিছুর পরেও তিনি এখনও পর্যন্ত কোনও সুযোগ সুবিধা পাননি। অন্তত এমনটাই দাবি তাঁর। তাই এই পরিস্থিতিতে বিচার চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন নিগমপ্রিয়।
নিগমপ্রিয়র অভিযোগ, গ্যালান্ট্রি অ্যাওয়ার্ডের জন্য তাঁর নাম সুপারিশ করা হয়নি। একবারও জিজ্ঞাসাবাদ করা হয়নি। কোনও রকম সুযোগ সুবিধাই পাচ্ছেন না তিনি। এমনকী, চিকিৎসার জন্য যাতায়াত খরচও বহন করতে হয় নিজেকে। এই পরিস্থিতিতে আইনজীবী সুদীপ্ত পান্ডা বলেন, “তিন মাসের মধ্যে এই কাজ সম্পন্ন করতে হবে। দেখতে হবে তিনি জওয়ান হিসেবে কাজ করতে পারবেন নাকি অফিসিয়াল ডিউটি। ততদিন পর্যন্ত তাঁকে বেতন দিতে হবে।” এই পরিস্থিতিতে হাইকোর্টের বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের নির্দেশ, সিআরপিএফ কর্তৃপক্ষ একটি মেডিকেল বোর্ড গঠন করে নিগমপ্রিয়র চিকিৎসা করাবেন। পাশাপাশি তাঁকে গ্যালেন্ট্রি অ্যাওয়ার্ড দেওয়ার বিষয়টি পুনর্বিবেচনা করে দেখতে হবে।
উল্লেখ্য, ২০১৬ সালে পুলওয়ামায় জঙ্গি হামলার মুখে পড়ে যায় সিআরপিএফের একটি দল। সেই দলে ছিলেন নবদ্বীপের নিগমপ্রিয় চক্রবর্তী। সেই বছরেই ২৫ মে শ্যুটিং প্রাকটিস শেষ ক্যাম্প ফিরছিলেন তাঁরা। মোট ৩টি ছোট গাড়ি ও একটি বাসে চড়ে ফিরছিলেন জওয়ানরা। সেই সময় তাদের উপরে হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় শহিদ হন ৫ সিআরপিএই জওয়ান। নিগমপ্রিয় বাম হাতে একটি গুলি লাগে। অন্য একটি গুলি লাগে তার শিরদাঁড়ায়। সেই গুলিটি এখনও সেখানে বিঁধে রয়েছে। ওই গুলির লড়াইয়ে একা হাতে বেশ কয়েকজন জঙ্গিকে ঘায়েল করেন নিগমপ্রিয়।

Find Out More:

Related Articles: