নবীন পট্টনায়কের নির্দেশে ইস্তফা দিলেন ওড়িশার সব মন্ত্রী

A G Bengali
সম্ভাবনাই বাস্তবে পরিণত হলো। পদত্যাগ করলেন নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন ওড়িশা সরকারের সমস্ত মন্ত্রী। একইসঙ্গে পদত্যাগ করলেন বিধানসভার স্পিকার সূর্য্য পাত্র। অন্যদিকে, নবীন পট্টনায়েক জানিয়েছেন কোনও সমাজ তার মহিলাদের ক্ষমতায়ন ছাড়া অগ্রগতি করতে পারে না। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এই ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য পরামর্শ চেয়েছেন।

জানা গিয়েছে, রবিবার দুপুর ১২টায় রাজ্যের নতুন মন্ত্রিসভা শপথ নেবে। শাসক দল বিজেডি সূত্রের খবর, মন্ত্রিসভা এবং সংগঠনের খোলনলচে পাল্টানোর উদ্দেশ্যেই তাঁর এই পদক্ষেপ। বিদায়ী নবীন মন্ত্রিসভার সদস্যের সংখ্যা ২০। মন্ত্রীদের প্রত্যেককেই শনিবার সকালে ইস্তফার নির্দেশ দেওয়া হয়। মন্ত্রীদের পাশাপাশি রাজ্য বিধানসভার স্পিকার সূর্যনারায়ণ পাত্রও ইস্তফা দিয়েছেন বলে প্রকাশিত কয়েকটি খবরে দাবি। যদিও সরকারি ভাবে এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। 

প্রসঙ্গত, ২০১৯-এর বিধানসভা ভোটে জিতে টানা পঞ্চমবার ওড়িশার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নবীন। মন্ত্রিসভায় এ বার নবীন বেশ কয়েক জন নতুন প্রজন্মের নেতাকে আনতে চান বলে তাঁর ঘনিষ্ঠমহল সূত্রের খবর।

পাশাপাশি, ওড়িশায় ক্ষমতাসীন বিজু জনতা দল (বিজেডি) শুক্রবার তিনটি রাজ্যসভার আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যায়। এছাড়াও ঝাড়সুগুড়া জেলার ব্রজরাজনগর বিধানসভা আসনের উপনির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেছে তারা। রাজ্যসভায় নির্বাচিত দলের তিন  প্রার্থী হলেন সুলতা দেও, মানস রঞ্জন মঙ্গরাজ এবং সস্মিত পাত্র। এর মধ্যে পাত্রকে রাজ্যসভায় পুনরায় মনোনীত করা হয়েছে। দেও এবং মঙ্গরাজ প্রথমবার মনোনীত হলেন রাজ্যসভায়।

Find Out More:

Related Articles: