মুম্বইতে করোনার নয়া প্রজাতিতে আক্রান্তের হদিশ

A G Bengali
করোনভাইরাস ভ্যারিয়েন্ট XE-এর প্রথম সংক্রমণ ঘটেছে মুম্বইয়ে। মুম্বইয়ে এক আক্রান্তের দেহে কোভিড-১৯-এর নয়া রূপটি চিহ্নিত হয়েছে বলে মহারাষ্ট্র সরকারের স্বাস্থ্য দফতর এবং বৃহন্মুম্বই পুরসভা বুধবার জানিয়েছে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছিল, করোনাভাইরাসের এই এক্সই রূপটি ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। হু-এর বিশেষজ্ঞদের প্রাথমিক ধারণা, ওমিক্রন রূপের বিএ.১ এবং বিএ.২ উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই পরিব্যক্ত এক্সই রূপটির উৎপত্তি।
প্রসঙ্গত, ওমিক্রনের BA.1 এবং BA.2 উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই  XE প্রজাতির উৎপত্তি। নতুন এই প্রজাতি ওমিক্রনের তুলনায় ১০ গুণ বেশি সংক্রামক বলে বিশেষজ্ঞদের দাবি। যদিও এটি প্রথম পাওয়া গিয়েছে এমনটা নয়। নতুন মিউট্যান্ট XE -এর সন্ধান জানুয়ারি মাসেই জেনেছিল বিশ্ব। XE রিকম্বিন্যান্ট (BA.1-BA.2) ব্রিটেনে প্রথম পাওয়া যায়। সেই সময় এর সংক্রমক চরিত্র নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে সম্প্রতি এই নয়া প্রজাতিতে আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়তেই চিন্তা বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে যে নতুন ও পুরোনো স্ট্রেনের মধ্যে সংক্রমণ এবং রোগের বৈশিষ্ট্যগুলিতে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। কিন্তু বিশদে এখনও কিছু বলা সম্ভব নয় বলেই দাবি তাঁদের।
গত ১৯ জানুয়ারি ব্রিটেনে করোনাভাইরাসের এক্সই রূপটি প্রথম চিহ্নিত হয়েছিল। এখনও পর্যন্ত সে দেশে ৬৩৭টি এক্সই সংক্রমণের ঘটনা নিশ্চিত ভাবে চিহ্নিত করা গিয়েছে। তবে সংক্রমণ ক্ষমতা প্রবল হলেও করোনাভাইরাসের নয়া রূপটির মারণক্ষমতা কম বলেই প্রাথমিক পর্যবেক্ষণে অনুমান ভাইরাস বিশেষজ্ঞদের একাংশের।

Find Out More:

Related Articles: