স্বাস্থ্যসাথী-আধার কার্ড না থাকলেও করা যাবে 'লক্ষ্মীর ভান্ডার'-এর আবেদন

A G Bengali
'লক্ষ্মীর ভান্ডার' (Lakshmir Bhandar) প্রকল্প নিয়ে শুক্রবার বড় ঘোষণা করল রাজ্য সরকার। সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানান হল, স্বাস্থ্যসাথী কার্ড (Swasthyasathi Card), আধার কার্ড (Aadhar Card), এসসি/এসটি সার্টিফিকেট না থাকলেও এবার থেকে 'লক্ষ্মীর ভান্ডার'  (Lakshmir Bhandar)-এর আবেদন করা যাবে। যাচাইয়ের পর যদি মনে হয়, আবেদনকারীর ওই সমস্ত কার্ড পাওয়ার যোগ্যতা রয়েছে, তবে তিনি 'লক্ষ্মীর ভান্ডার' (Lakshmir Bhandar)-এর সুবিধা পাবেন।

এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছিলেন, 'স্বাস্থ্যসাথীতে নিয়ম করেছি বাড়ির বয়স্ক মহিলার নামে হবে কার্ড। কিন্তু যে বাড়িতে ৩ জন মহিলা আছেন, যাঁদের বয়স ২৫ থেকে ৬০ বছরের মধ্যে অথচ তাঁদের নামে স্বাস্থ্যসাথী কার্ড নেই। অভিভাবকের নামে স্বাস্থ্যসাথী কার্ড থাকলেও সেই বাড়ির বউরা বা মেয়েরা পাবেন।'

অন্যদিকে, ট্রেকিং করতে গিয়ে তুষারধসের কবলে পড়ে উত্তরাখণ্ডে মৃত্যু হল তিন বাঙালি অভিযাত্রীর। উত্তর কাশী জেলার লামখাগা পাসে ট্রেক যাওয়া ১১ জনের একটি দলের তিন জনের মৃত্যুর খবর নিশ্চিত হয়েছে পুলিশ সূত্রে। কানাকাটা পাসেও ট্রেক করতে গিয়েছিল একটি দল। ওই দলেও পাঁচ বাঙালি অভিযাত্রী ছিলেন। তুষারপাতে তাঁদেরও মৃত্যু হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেলেও তা নিশ্চিত করেনি বাগেশ্বরের পুলিশ। কানাকাটা পাসেও ট্রেক করতে গিয়েছিল একটি দল। ওই দলেও পাঁচ বাঙালি অভিযাত্রী ছিলেন। তুষারপাতে তাঁদেরও মৃত্যু হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেলেও তা নিশ্চিত করেনি বাগেশ্বরের পুলিশ।

Find Out More:

Related Articles: