'ইয়াস' ক্ষতিপূরণ

A G Bengali
ইয়াসে ক্ষতিগ্রস্ত ওড়িশা, পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। ঘূর্ণিঝড় ইয়াস-এর জন্য ক্ষয়ক্ষতির নথিপত্র দিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সফররত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে দাবি করেছিলেন ২০ হাজার কোটি টাকা। মোদী দিলেন কত? প্রাথমিক পর্যায়ে ৫০০ কোটি। তা-ও বাংলা এবং ঝাড়খন্ড মিলিয়ে। অর্থাৎ, একেকটি রাজ্যের ভাগে ২৫০ কোটি করে। তবে পাশাপাশিই জানানো হয়েছে, কেন্দ্রীয় দল এসে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও খতিয়ে দেখে পরবর্তী পর্যায়ে অর্থবরাদ্দের প্রস্তাব করবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) টুইট করেন,''ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখলাম। ওড়িশা ও বাংলার একাংশ আকাশপথে দেখেছি। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে গোটা।'' এর সঙ্গে যোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রীর দফতরের বিবৃতি। ওই বিবৃতি অনুযায়ী, ইয়াসের জন্য ১ হাজার কোটি টাকা আর্থিক বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। তাৎক্ষণিক ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ওড়িশাকে। বাকি ৫০০ কোটি টাকা ক্ষয়ক্ষতি যাচাইয়ের পর বাংলা ও ঝাড়খণ্ডকে দেওয়া হবে। ক্ষয়ক্ষতি পর্যালোচনায় কেন্দ্রীয়মন্ত্রীদের দল যাবে দুর্গত এলাকায়। ওই রিপোর্টের ভিত্তিতে আরও সহযোগিতা করা হবে। ঘূর্ণিঝড়ে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকার আর্থিক সাহায্যের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।


উল্লেখ্য, মোদীর বৈঠকে মুখ্যমন্ত্রী না থাকলেও ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং রাজ্যপাল জগদীপ ধনখড়। ওই বৈঠক সেরে মোদী নয়াদিল্লি ফিরে যান। তার পর কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয় বাংলা এবং ঝাড়খণন্ডের জন্য প্রাথমিক ভাবে ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ওড়িশার জন্য বরাদ্দ করা হয়েছে আরও ৫০০ কোটি।

Find Out More:

Related Articles: