মোদী মালপাস বৈঠক

Biswas Riya

বিশ্ব ব্যাঙ্কের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন গত এপ্রিলে। তার পরে এই প্রথম ভারত সফরে এলেন আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ডেভিড মালপাস। চার দিনের জন্য। শুক্রবার নয়াদিল্লিতে পৌঁছোনোর পরে, শনিবারই বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। তবে তারও আগে সঙ্গে আসা প্রতিনিধি দলকে নিয়ে দেখা করে এলেন নর্থব্লকে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে। অর্থমন্ত্রী বা প্রধানমন্ত্রীর সঙ্গে মালপাসের কী নিয়ে কথাবার্তা হয়েছে, তা জানা যায়নি। তবে পরে তিনি যা যা বলেছেন, তাতে ঘুরেফিরে এসেছে মূলত ভারতের অর্থনীতির ঝিমিয়ে থাকা, সরকারের বিভিন্ন সংস্কার, ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হওয়ার লক্ষ্য পূরণ, প্রাথমিক আর্থিক ক্ষেত্রগুলির উন্নতি, বৃদ্ধিকে ঠেলে তোলার উপায় ইত্যাদি।

মোদী-মালপাস বৈঠক সম্পর্কে মুখ না খুললেও, শনিবার তাঁদের সাক্ষাতের ছবি টুইট করেছে প্রধানমন্ত্রীর দফতর।

পরে ভারতের অর্থনীতি নিয়ে নিজের মতামত জানান মালপাস। অর্থনীতির ঝিমিয়ে থাকার দায় কাহিল বিশ্ব অর্থনীতির উপর চাপিয়ে বলেন, আগামী দিনে মোদী সরকারের আরও সংস্কার ও উদ্ভাবনের হাত ধরেই মাথা তুলবে বৃদ্ধি। বিশ্ব ব্যাঙ্ক প্রেসিডেন্টের বার্তা, ‘‘তিনটি প্রাথমিক ক্ষেত্রে উন্নতি হয়েছে। এক, বেসরকারি-সহ ব্যাঙ্কিং ক্ষেত্রের বৃদ্ধির পথ চওড়া হতে দেওয়া। দুই, কর্পোরেট বন্ড ও বন্ধকী বাজারের (ধার দেওয়ার ব্যবসা) পরিসর বাড়ানো। তিন, এনবিএফসিগুলির উপর নিয়ন্ত্রণ, যা ভারতের আর্থিক ব্যবস্থার সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে। তবে এখানে এখনও কিছুটা ঝুঁকি রয়ে গিয়েছে।’’ মালপাসের মতে, এই সমস্ত ক্ষেত্রে কড়া নিয়ন্ত্রণ আর্থিক ক্ষেত্রের বৃদ্ধিতে সাহায্য করবে। যা দেশের বৃদ্ধির পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তবে মালপাস এ দিন বলেন, প্রধানমন্ত্রীর লক্ষ্য পূরণে সাহায্য করতে পারে আর্থিক ক্ষেত্রে উদ্ভাবন। তাঁর পরামর্শ, ‘‘সংস্কারের রাস্তা খোলা রাখা, উদ্ভাবন, সরকারের কাঠামোয় উন্নতি বৃদ্ধির গতি বাড়াতে পারে। আমার মনে হয়, এটা করার জন্য খুব পোক্ত জমির উপরে দাঁড়িয়ে ভারত। যার কারণ, সমাজের বৃহত্তর পরিসরে প্রযুক্তি ক্ষেত্রে এ দেশের অভিজ্ঞতা ও জ্ঞান।’’

 

 

 


Find Out More:

Related Articles: