দক্ষিণবঙ্গে কবে নামছে বৃষ্টি?

A G Bengali
দোলের (Dol Yatra) পর এবার হোলির (Holi) দিনেও চড়াও হচ্ছে সূর্য। তাপমাত্রার (Temparature) পারদ ক্রমশ উর্ধমুখী। বইছেনা বসন্তের হাওয়া। বুধবার (Wednesday) সকাল থেকেই পরিষ্কার আকাশ। কোথাও মেঘের ছিটে ফোঁটাও নেই। ১২২ বছরে রেকর্ড ভেঙে সবচেয়ে উষ্ণতম ফেব্রুয়ারি (Februyary) পেয়েছিল বঙ্গবাসী। সেই তাপ প্রবাহ বইছে মার্চেও। হাওয়া অফিস (wether Department) সূত্রের খবর, দক্ষিণবঙ্গে (South Bengal) এই সপ্তাহে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আকাশ পরিষ্কার থাকবে। তাপমাত্রা আরও বাড়তে পারে।
আবহাওয়া দফতর সূত্রের খবর, আজ শহরে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৭ থেকে ৮১ শতাংশ।বৃষ্টিপাতের কোনও সম্ভাবনাও নেই। উত্তরবঙ্গে হালকা বৃষ্টি হতে পারে। তবে এদিন জেলায় জেলায় হাওয়ার বদলের পূর্বাভাস রয়েছে। একইসঙ্গে ৯ মার্চ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে বৃষ্টি হবে বল জানা গিয়েছে। আর দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি বা তার বেশি পৌঁছোতে পারে।
হাওয়া অফিস জানাচ্ছে, এই রাজ্যে পশ্চিমের গরম হাওয়া প্রবেশ করছে। এর ফলেই পশ্চিমের জেলা সহ সংলগ্ন জেলাগুলিতে বাড়ছে তাপমাত্রার পারদ। মার্চের শুরুতেই তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছুঁই ছুঁই । এর পাশাপাশি উত্তরবঙ্গে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাত চলবে।  বিশেষ করে দার্জিলিং (Darjeeling Weather) ও কালিম্পংয়ে।
আবহাওয়া দফতর সূত্রের খবর, রাজস্থান, পশ্চিম-মধ্য প্রদেশ, মধ্য মহারাষ্ট্র এবং গুজরা্তের বিভিন্ন জায়গায় বজ্রপাত এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও শিলা বৃষ্টির সম্ভবনা রয়েছে কয়েকটি এলাকায়।

Find Out More:

Related Articles: