জাভেদ জাফরির জীবন

Biswas Riya

বলিউডে খুব পরিচিত মুখ হল জাভেদ জাফরি। মিমিক্রি, নাচ এবং কমেডির জন্য তিনি জনপ্রিয়। বহুমুখী প্রতিভার অধিকারী তিনি। হাসিখুশি জাভেদের জীবনে একটা সময় খুবই খারাপ কেটেছিল। এক পাকিস্তানি সুন্দরীকে ভালবেসে আঘাত পেয়েছিলেন।

১৯৬৩ সালের ৪ ডিসেম্বর মুম্বইয়ে তাঁর জন্ম। বিখ্যাত কমেডিয়ান জগদীপ জাফরির ছেলে তিনি। জাভেদের প্রকৃত নাম সৈয়দ জাভেদ আহমেদ জাফরি।

মুম্বইয়েই বড় হয়েছেন জাভেদ। মুম্বইয়ের বান্দ্রায় থাকতেন তাঁর পরিবার। সেখানে সেন্ট টেরেজা স্কুলে পড়াশোনা করেছেন তিনি। তারপর মুম্বইয়ের আর ডি ন্যাশনাল কলেজ থেকে কলাবিদ্যায় স্নাতক হয়েছেন।

১৯৮৫ সালে অভিনয়ের সঙ্গে পরিচয় তাঁর। ‘মেরি জং’ ছবিতে এক ভিলেনের চরিত্রে অভিনয় করেন তিনি। এই ফিল্মে তাঁর নাচ দেখে মুগ্ধ হয়ে যায় বলিউড। তাঁর গুণের আর একটা দিক সকলের সামনে খুলে যায়।

২০০৬ সালে ‘সালাম নমস্তে’ ছবির জন্য তিনি সেরা কমেডিয়ানের পুরস্কার পান। তাঁর বিখ্যাত নাচের শো ‘বুগি উগি’ একটা সময়ে প্রবল জনপ্রিয় ছিল।

এহেন জনপ্রিয় অভিনেতার স্ত্রী অবং তিন সন্তান নিয়ে সুখের সংসার। কিন্তু একটা সময় ছিল যখন ব্যক্তিগত জীবনে ভীষণ টানাপড়েন সামলাতে হয়েছে তাঁকে।

খুব দ্রুত সুন্দরী জেবার প্রেমে হাবুডুবু খেতে শুরু করেন তিনি। এর আগে ওই পাকিস্তানি অভিনেত্রীর আরও দুই পুরুষের সঙ্গে সম্পর্ক ছিল। তাঁদের বিয়েও করেছিলেন জেবা।

জাভেদ জাফরির আগে জেবা প্রথমে সলমল ওয়ালিওয়ানিকে বিয়ে করেন। তাঁদের এক কন্যা সন্তান রয়েছে। বিয়ের কয়েক বছরের মধ্যেই প্রথম স্বামীকে ডিভোর্স দিয়ে জনপ্রিয় গায়ক আদনান স্বামীকে বিয়ে করেন তিনি।

আদনান এবং জেবার এক পুত্র সন্তান রয়েছে। কিন্তু আদনানের সঙ্গে সম্পর্ক বেশি দিন টেকেনি জেবার। দু’বছরেই আদনানকে ডিভোর্স দিয়ে জাভেদকে বিয়ে করেন তিনি।

গোপনে বিয়ে করেছিলেন জাভেদ-জেবা। কিন্তু বিয়ের পর জাভেদের সঙ্গেও জেবার রসায়ন খাপ খায়নি। বিয়ের বছর ঘুরতে না ঘুরতেই জাভেদকে ছেড়ে চলে যান ওই পাকিস্তানি অভিনেত্রী।

এই ঘটনায় খুব আঘাত পেয়েছিলেন জাভেদ। ভারত ছেড়ে পাকিস্তানে গিয়ে চতুর্থ বিয়ে করেন জেবা। জাভেদ বিয়ে করেন হাবিবাকে। দ্বিতীয় স্ত্রী হাবিবা তাঁর জীবনে আসার পর জীবনটাই যেন পাল্টে গিয়েছে, এমনটা বহু বার বলেছেন জাভেদ।

১৯৯১ সালে হাবিবার সঙ্গে বিয়ে হয় জাভেদের। তাঁদের তিন সন্তান, দুই ছেলে এক মেয়ে। মেয়ে আলাভিয়াকে বলি ইন্ডাস্ট্রি ইনোসেন্ট বিউটি বলে চেনে। শোনা যাচ্ছে, খুব তাড়াতাড়ি সিনেমায় নামতে চলেছেন আলাভিয়া।

দ্বিতীয় স্ত্রীর সঙ্গে ২৮ বছরের দাম্পত্য তাঁর। স্ত্রী-সন্তানদের নিয়ে সুখী পরিবার জাভেদের। কেরিয়ারেও এখনও ভীষণ ভাবে সক্রিয় তিনি।

 


Find Out More:

Related Articles: