নারকেলের দশ তথ্য

A G Bengali
World Coconut Day 2021। আজ, ২ সেপ্টেম্বর বিশ্ব নারকেল দিবস। হ্যাঁ, হাসার কিছু নেই। আজ দিনটা নারকেলের। নারকেলের নাড়ু থেকে নারকেলের ছোপড়া, বাঙালির কাছে নারকেলের গুরুত্ব আলাদা। আর নারকেলের জলের তো দুনিয়া জুড়ে সুনাম। ২০০৯ সালে এই দিনটি প্রথম পালিত হয়। তার পর থেকে প্রতিবছর ২ সেপ্টেম্বর বিশ্ব নারকেল দিবস পালিত হয়ে আসছে।
আসুন বিশ্ব নারকেল দিবসে জেনে নিন একে নিয়ে জানা অজানা দশ তথ্য:
১) দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নারকেলকে গ্রেনেড হিসেবে ব্যবহার করে জাপানিরা। নারকেল ফাটিয়ে তার মধ্যে গ্রেনেড ভরে যুদ্ধে শত্রুদের ওপর ছুঁড়ত জাপানিরা। যে কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হতে জাপানের বেশ কিছু অঞ্চলে নারকেল একেবারে কমে গিয়েছিল। আরও পড়ুন: দুর্গা পুজো, লক্ষ্মী পুজো ও কালী পুজোর নির্ঘন্ট জেনে নিন
২) চারটে নারকেলকে মাত্র ১২.১৫ সেকেন্ডের মধ্যে ফাটিয়ে ২০১১ সালে বিশ্বরেকর্ড গড়েন হো ইং হউ। এই হো ইংয়ের বাবার মাথায় একবার নারকেল পড়ে ফেটে গিয়েছিল। তবে থেকেই সে শপথ করেছিল এমন রেকর্ড গড়ার।
৩) নারকেল অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিফাঙ্গাল হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। পাশাপাশি নারকেলে ক্যালরি, সম্পৃত্ত ফ্যাট ও ফাইবার থাকে। এছাড়া নানা ধরনের খনিজ পদার্থও থাকে নারকেলে।
৪) নারকেলের শাঁসে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায় যা আমাদের হজমে সহায়তা করে এবং অন্ত্রকে সুস্থ রাখে। নারিকেলের শাঁস রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ডায়াবিটিসজনিত কারণে শরীরের ক্ষতি রোধ করতে সাহায্য করে।
৫) ২০২০ সালে দুনিয়ায় প্রায় সাড়ে ৬ কোটি নারকেল উৎপাদন হয়েছিল। নারকেল উৎপাদনে বিশ্বের সেরা তিন দেশ হল ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, ভারত। দুনিয়ার ৭০ শতাংশ নারকেল হয় এই তিন দেশে।
৬) মলদ্বীপের জাতীয় গাছ হল নারকেল গাছ।
৭) পাপুয়া নিউ গিনিতে প্রতি সপ্তাহে ২.৫% আহত রোগী হাসপাতালে ভর্তি হন মাথায় নারকেলের আঘাতে। নারকেল গাছ থেকে নারকেল পড়ে মৃত্যুর ঘটনাও পাপুয়া নিউ গিনিতে বিরল নয়।
৮) নারকেল গাছের বিজ্ঞানসম্মত নাম কোকাস নিউসিফেরা (Cocus Nucifera)। নারকেল গাছ উচ্চতা ৯৮ ফুট বা ৩০ মিটার পর্যন্ত দীর্ঘ হতে পারে।
৯) নারকেল গাছের ছাল, নারকেলের ঢাকনা দিয়ে তৈরি ব্রা হাওয়াই দ্বীপে খুবই জনপ্রিয়।
১০) নারকেল রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ায়। লিভারের অসুখের ক্ষেত্রে হেপাটাইটিস সি, জন্ডিস ও অন্যান্য লিভারের অসুখে বেশ ভালো কাজ দেয় নারকেলের দুধ।

Find Out More:

Related Articles: