মুম্বইয়ে হেমন্ত মুখোপাধ্যায়ের নামে রাস্তা

A G Bengali
মুম্বইয়ে সেলেব দর্শনে গেলে এবার আপনাকে হেমন্ত কুমার চক পেরিয়ে যেতে হতে পারে। মুম্বইতে কিশোর কুমারের নামে রাস্তা আছে, এবার সেই তালিকায় হেমন্ত মুখোপাধ্যায়ের নাম। বাঙালির কাছে আরও একটা গর্বের দিন। দেশের প্রবাদপ্রতীম সঙ্গীতশিল্পী প্রয়াত হেমন্ত মুখোপাধ্যায়কে সম্মান জানাল মায়ানগরী। বলিউড নগরীতে হেমন্ত কুমার মুখোপাধ্যায়-এর নামে একটা চকের নামকরণ করা হল। দেশের প্রবাদপ্রতীম সঙ্গীত শিল্পীর ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা জানাতেই বান্দ্রার খারে এই কর্মকাণ্ড। হেমন্ত মুখোপাধ্যায় বহু বছর ধরে খারে-র গীতাঞ্জলি ভবনে থাকতেন। মহান সঙ্গীত কিংবদন্তির স্মরণে ধুরন্ধর মার্গ এবং অহিংস মার্গের (Ahimsa Marg) চত্বরটির নামকরণ করা হয়েছে 'হেমন্ত কুমার চক' নামে।

গত বৃহস্পতিবার ওই স্কোয়ারের উদ্বোধন করা হয়। স্কোয়ারটি এমন একটি রাস্তার কাছে অবস্থিত, যেখানে হেমন্ত মুখোপাধ্যায়ের পরিবার বাস করে। অনুষ্ঠানে তাঁর পরিবারের সদস্যরা ছাড়াও বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। বান্দ্রা পশ্চিমের বিজেপি বিধায়ক আশিস শেলার- এই উদ্যোগটি নেন। 'হেমন্ত কুমার চক' নামকরণের বিশেষে অনুষ্ঠান উপস্থিত ছিলেন অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায়, গায়ক নীতিন মুকেশ, পরিচালক মধুর ভান্ডারকর-এর মত বলিউড তারকারা। এছাড়াও হেমন্ত মুখোপাধ্যায়ের ছেলে জয়ন্ত মুখোপাধ্যায় ও নাতনি মেঘা মুখোপাধ্যায়, অভিনেতা দেব মুখোপাধ্যায়ও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

বাঙলার সর্বকালের সেরা সঙ্গীত শিল্পীদের অন্য়তম হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম ১৯২০ সালের ১৬ জুন, বারাণসীতে। বহু জনপ্রিয় বাংলা ও হিন্দি ছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন। টলিউডের পাশাপাশি বলিউডেও তিনি হয়েছিলেন সব পরিচালক-প্রযোজকের প্রথম পছন্দ। বলিউডে তাঁর স্মরণীয় কাজ অসংখ্যা, তবে হিটের বিচার উল্লেখযোগ্য, ১৯৬২ সালের ‘বিশ সাল বাদ’ এবং ১৯৬৪ সালে ‘কোহরা’। এছাড়া সাহেব বিবি অউর গুলাম, নাগিন, মিস মেরি, অনুপমা, দো দিল, খামোশি'র মতো ছবিতে তিনি কাজ করেছেন। ১৯৮৯ সালের ২৬ সেপ্টেম্বর ৬৯ বছর বয়সে প্রয়াত হন এই কিংবদন্তী সঙ্গীত শিল্পী।


Find Out More:

Related Articles: