শীতের ওঠানামা চলছেই বঙ্গে

A G Bengali
শীতের (Winter Forecast) ওঠানামা চলছেই বঙ্গে। গত সপ্তাহান্তে শীতের দাপট দেখেছিল রাজ্যবাসী। সোমবার সেই দাপট বজায় না থাকলেও শীতের পারদের ওঠানামা থাকছেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত শীত ওঠানামা করবে বাংলায়। যদিও বুধবার পর্যন্ত তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকবে। বৃহস্পতি ও শুক্রবার থেকে তাপমাত্রা (Temperature) কিছুটা কমবে। শনিবার থেকে আবারও বাড়বে তাপমাত্রা। আগামী সপ্তাহে ফের নিম্নমুখী হবে তাপমাত্রা। ভ্যালেন্টাইন্স ডে (Valentines Day Weather) অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি বেশকিছুটা নীচে নামতে পারে পারদ।
এদিন কলকাতায় সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ কমবে। বাড়বে দিনের ও রাতের তাপমাত্রা। শীত কার্যত বিদায় নেবে। সকালে কুয়াশা ঢাকা (Fog) থাকলেও, বেলা বাড়তেই পরিষ্কার হবে আকাশ। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৫ থেকে ৯৮ শতাংশ।
অন্যদিকে রাজ্যে আগামী দুদিন কুয়াশা বজায় থাকবে। দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে। কোচবিহার ও আলিপুরদুয়ারে ঘন কুয়াশার সতর্কতা জডারি করেছএ আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলাতেও কুয়াসার দাপট থাকবে সকাল ও সন্ধ্যায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা এবং নদিয়ায়  আগামি ৪৮ ঘণ্টায় হালকা থেকে মাঝারি কুয়াশা সতর্কতা। যদিও বেলা বাড়তেই পরে পরিষ্কার হবে আকাশ। তবে রাজ্যের আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।
হাওয়া অফিস সূত্রে খবর, রাজস্থান সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসবে বুধবার রাতে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। উত্তর বঙ্গোপসাগরে রয়েছে উচ্চচাপ বলয়। ভিন রাজ্যে বুধবার থেকে শুক্রবারের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকাগুলিতে আরও এক দফায় বৃষ্টি ও তুষারপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টায় কুয়াশার দাপট থাকবে উত্তরপ্রদেশ, বিহার, অসম এবং মেঘালয়ে।

Find Out More:

Related Articles: