চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমকে ‘জাগানো’র চেষ্টা ক্রমশই ক্ষীণ হচ্ছে। কারণ, বিক্রমের আয়ুর ১৪ দিনের মধ্যে ইতিমধ্যে কেটে গিয়েছে ছ’দিন।

Paramanik Akash
 চন্দ্রযান-২ দেশের নাগরিকদের তথা বিশ্ববাসীর কাছে এক ঐতিহাসিক ঘটনা। তবে চন্দ্রযান-২ এর  ল্যান্ডার বিক্রমকে ‘জাগানো’র চেষ্টা ক্রমশই ক্ষীণ হচ্ছে। কারণ, বিক্রমের আয়ুর ১৪ দিনের মধ্যে ইতিমধ্যে কেটে গিয়েছে ছ’দিন। হাতে রয়েছে মাত্র এক সপ্তাহের মতো সময়। তার মধ্যে ইসরোর বিজ্ঞানীরা বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারলে ল্যান্ডারের পেট থেকে চাঁদের ভূমি স্পর্শ করতে পারবে প্রজ্ঞান রোভার।
 চলতি মাসের ৭ তারিখ রাত দু’টো নাগাদ চাঁদের বুকে নামতে গিয়ে ইসরোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিক্রমের। পরে জানা যায় পালকের মতো সফট্ ল্যান্ডিং নয়, হার্ড ল্যান্ডিং হয়েছে বিক্রমের। তারপর থেকেই ইসরো অধিকর্তা কে সিভানের নেতৃত্বে বিক্রমের সঙ্গে যোগাযোগের মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজ্ঞানীদল। কিন্তু, ছ’দিন কেটে গেলেও তা সক্ষম হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক ইসরোর এক বিজ্ঞানী সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘একটা করে ঘণ্টা পেরচ্ছে, আর বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের বিষয়টি আরও জটিল হয়ে যাচ্ছে। সেইসঙ্গে শেষ হয়ে যাচ্ছে বিক্রমের ব্যাটারির চার্জও। আর তা শেষ হয়ে গেলে বিক্রমের সঙ্গে যোগাযোগ বা তার কাজ করা সম্ভব হবে না।


Find Out More:

Related Articles: