আমেরিকার রাষ্ট্রপতি ট্রাম্পের মাথার দাম ৮ কোটি মার্কিন ডলার ধার্য করল ইরাণের ইমাম

Akash Paramanik

ইরাণের সেনা প্রধান কাসেম সোলোমানির হত্যাকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে সংঘাত তীব্র হয়েছে ইরাণের । সোলেমানির জানাযার আগে ইমাম ঘোষণা করেন ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ৮ কোটি মার্কিন ডলার।
রবিবার ইরানের সরকারি চ্যানেল ‘মাশাদ’-এ সোলেমানির শেষকৃত্য লাইভ সম্প্রচারিত হয়। সেইসময় পৌরোহিত্যের দায়িত্বে থাকা এক ব্যক্তি ট্রাম্পের মাথার দাম ঘোষণা করেন।। তিনি বলেন, ‘‘আমরা ৮ কোটি ইরানি। আমরা প্রত্যেকে যদি ১ ডলার করে সরিয়ে রাখি, তাহলে ৮ কোটি মার্কিন ডলার জমানো যাবে। যে ট্রাম্পের মাথা এনে দিতে পারবে, তাকে ওই টাকা পুরস্কার দেব আমরা।’’
তাঁর এই ঘোষণা নিয়ে শুরুতে ধন্দ দেখা দেয়। এমনকি ইরান সরকারই ট্রাম্পের মাথার দাম ঘোষণা করেছে বলে চাউর হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। পরে জানা যায়, ইরান সরকার নয়, ওই ব্যক্তি নিজে থেকেই এমন ঘোষণা করেন। তবে সরকারি চ্যানেলে তাঁর এই ঘোষণা সম্প্রচার করা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।
গত শুক্রবার বাগদাদ বিমাবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানি। তার পর থেকেই দুই দেশের মধ্যে সংঘাত চরমে পৌঁছেছে। ইরানের তরফে যে কোনও সময় প্রত্যাঘাত আসতে পারে বলে মনে করছে আমেরিকাও। সেই পরিস্থিতিতে এমন দেশের সরকারি চ্যানেলে এমন সম্প্রচারে পরিস্থিতি বেগতিক হতে পারে বলে মনে করছেন কূটনীতিকরাও।

Find Out More:

Related Articles: